শেখ কামাল আন্তঃস্কুল ও মাদরাসা অ্যাথলেটিকস শুরু ১৪ জানুয়ারি

সংগৃহীত ছবি

শেখ কামাল আন্তঃস্কুল ও মাদরাসা অ্যাথলেটিকস শুরু ১৪ জানুয়ারি

অনলাইন ডেস্ক

জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগে ১৯৭৩ সালে অ্যাথলেটিকসে প্রান্তিক থেকে জাতীয় পর্যায় পর্যন্ত প্রতিযোগিতা হয়েছিল। দীর্ঘ ৪৯ বছর পর আবারও তা আলোর মুখ দেখতে যাচ্ছে। প্রায় পাঁচ দশক পর আগামী ১৪ জানুয়ারি থেকে শুরু হবে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদরাসা অ্যাথলেটিকস প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় দেশব্যাপী ৫০০টি উপজেলা, ৬৪টি জেলা ও আট বিভাগের মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসা থেকে ২০ লক্ষাধিক শিক্ষার্থীর অংশ নেওয়ার কথা রয়েছে।

ভবিষ্যতের প্রতিভাবান অ্যাথলেট তুলে আনার এই প্রতিযোগিতা হবে চার ধাপে। শুরুতে আগামী ১৪ জানুয়ারি থেকে ইউনিয়ন ও উপজেলা পর্যায়ের খেলা মাঠে গড়াবে। যা চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত। এরপর জেলা পর্যায়ে ১ থেকে ৫ ফেব্রুয়ারি ও বিভাগীয় পর্যায়ে ৯ থেকে ১৩ ফেব্রুয়ারি হবে।

পরে বিভাগীয় বিজয়ী অ্যাথলেটদের নিয়ে হবে চূড়ান্ত পর্ব।

অংশগ্রহণকারী শিক্ষার্থীদের দুই গ্রুপে বিভক্ত করা হয়েছে। ‘ক’ গ্রুপে রয়েছে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি (ছাত্র/ছাত্রী) এবং ‘খ’ গ্রুপে রয়েছে নবম থেকে দশম শ্রেণি। ‘ক’ গ্রুপে ইভেন্ট চারটি-১০০ ও ২০০ মিটার দৌড় এবং  হাই জাম্প ও লং জাম্প ইভেন্ট। ‘খ’ গ্রুপের ইভেন্টগুলো হচ্ছে ১০০, ২০০, ৪০০, ৮০০, ১৫০০ মিটার দৌড়, হাই জাম্প, লং জাম্প, ট্রিপল জাম্প, জ্যাভলিন থ্রো, শটপুট, ডিসকাস ও ৪ গুণিতক ১০০ মিটার রিলে।

দেড় মাস আগে অ্যাথলেটিকস ফেডারেশনের সভাপতি হয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন। দায়িত্ব নিয়েই এত বড় আয়োজনের উদ্যোগ নিয়েছেন তিনি। আজ এক সংবাদ সম্মেলনে এই প্রতিযোগিতা নিয়ে ফেডারেশন সভাপতি বলেছেন, ‘পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের শারীরিক, মানসিক ও নান্দনিক বিকাশসহ প্রতিযোগী মনোভাব গড়ে তোলার মাধ্যমে দেশব্যাপী একটি ক্রীড়া আন্দোলন সৃষ্টির লক্ষ্যে স্কুল ও মাদরাসা অ্যাথলেটিকস প্রতিযোগিতা নিয়মিত আয়োজন করা প্রয়োজন। ভবিষ্যতের সুনাগরিক হিসেবে প্রতিষ্ঠার জন্য এমন আয়োজন হচ্ছে। এর মাধ্যমে ক্রীড়াক্ষেত্রে এক অনবদ্য প্রাণচাঞ্চল্য ও প্রণোদনা সৃষ্টি করবে বলে আমরা মনে করছি। ’

দেশের সর্ববৃহৎ ও বর্ণাঢ্য এই প্রতিযোগিতা থেকে ভবিষ্যতের অ্যাথলেট বেরিয়ে আসবে বলে আশা করছেন তোফাজ্জল হোসেন, ‘এখান থেকে ভবিষ্যতের অ্যাথলেট যেন বেরিয়ে আসে সেই চেষ্টা থাকবে। প্রতিভাদের বাছাই করে দেশি-বিদেশি কোচের অধীনে প্রশিক্ষণের চিন্তা-ভাবনা আছে। যেন আমরা এসএ গেমসসহ আন্তর্জাতিক অঙ্গনে ভালো করতে পারি। ’

news24bd.tv/সাব্বির