‘পাঠান’ মুক্তির ক্ষেত্রে যে শর্ত দিলেন দিল্লি হাইকোর্ট

সংগৃহীত ছবি

‘পাঠান’ মুক্তির ক্ষেত্রে যে শর্ত দিলেন দিল্লি হাইকোর্ট

অনলাইন ডেস্ক

বলিউডের কিং খান শাহরুখ খানের মুক্তির অপেক্ষায় থাকা ‘পাঠান’ ছবি নিয়ে বিতর্কের শেষ নেই। মুক্তির দিন যত এগিয়ে আসছে ততই সিনেমাটি নিয়ে বিতর্কের আগুন যেন আরও বেড়েই চলেছে।  

নতুন করে পাঠান সিনেমা নিয়ে সোমবার (১৬ জানুয়ারি) দিল্লি হাইকোর্ট এক নতুন নির্দেশ দিয়েছেন। দিল্লি হাইকোর্টের তরফ থেকে পাঠান ছবির প্রযোজনা সংস্থা যশরাজকে জানিয়ে দেওয়া হল, এই ছবির ওটিটি মুক্তির জন্য মানতে হবে বিশেষ গাইডলাইন।

নির্দেশনায় বলা হয়েছে, ওটিটি মুক্তির আগে ছবির সাবটাইটেল আগে থেকে জমা দিতে হবে। সাবটাইটেলে যেন ভুল তথ্য দেখানো না হয় তার জন্যই এই ব্যবস্থা করতে বলা হয়েছে। সেন্সর বোর্ডের ছাড়পত্রও জমা দিতে হবে।

প্রসঙ্গত, ‘পাঠান’ সিনেমার ‘বেশরম রং’ গান নিয়ে বিতর্কের শেষ নেই।

তার ফলে সেন্সর বোর্ডের কড়া নজরে সিদ্ধার্থ আনন্দের ছবি। কাঁচির কোপে কি বাদ পড়ছে ‘বেশরম রং’? তা নিয়ে অনুরাগীদের কৌতূহলের শেষ নেই। সেন্সর বোর্ডের তরফে এখনও কিছুই জানানো হয়নি। তবে সেন্সর বোর্ডের রিপোর্ট ভাইরাল সর্বত্র। ভাইরাল হওয়া ওই রিপোর্ট আদৌ সত্যি কিনা, তা অবশ্য এখনও পরিষ্কার নয়।

ওই রিপোর্ট অনুযায়ী, মোট ১০টিরও বেশি দৃশ্যে বদল আনতে নির্দেশনা দিতে পারে সেন্সর বোর্ড। ছবির বেশ কিছু সংলাপে বদল আনতে হবে। ‘Raw’ শব্দের বদল করতে হবে। অন্তত ১৩টি জায়গায় পিএমও অর্থাৎ প্রধানমন্ত্রীর দপ্তরের কথা উল্লেখ রয়েছে। সেগুলিও পরিবর্তন করতে হবে। ‘বেশরম রং’ গানটি বাদ যাবে না। তবে গানটির নাচের দৃশ্যে সামান্য বদল করতে হতে পারে। যৌন আবেদনে ভরা নাচের পোজে কিছু বদল হবে। তবে গেরুয়া বিকিনিতে কোনও পরিবর্তন হবে না। যদিও ভাইরাল হওয়া এই রিপোর্টটির সত্যাসত্য স্বীকার করেনি সেন্সর বোর্ডও।

আর পড়ুন: ‘আমাকে স্পর্শ করবে না, আমি বিবাহিত’

গত ১২ নভেম্বর ‘পাঠান’ সিনেমার গান ‘বেশরম রং’ প্রকাশ্যে আসে। তারপর থেকেই শুরু হয়েছে বিতর্ক। গানের দৃশ্য শেয়ার করে দেওয়া হয় ছবি বয়কটের ডাক। সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং হয়েছে ‘বয়কট পাঠান’। গানটির বিরুদ্ধে অশালীনতার অভিযোগ আনা হয়েছে।

news24bd.tv/হারুন