শুরু হচ্ছে মেগা রিয়েলিটি শো ‘কুরআনের নূর’ 

সংগৃহীত ছবি

শুরু হচ্ছে মেগা রিয়েলিটি শো ‘কুরআনের নূর’ 

অনলাইন ডেস্ক

আসন্ন পবিত্র মাহে রমজান উপলক্ষে শুরু হচ্ছে মেগা রিয়েলিটি শো এবং দেশব্যাপী হিফজুল কুরআন প্রতিযোগিতা ‘কুরআনের নূর’। দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ বসুন্ধরার পৃষ্ঠপোষকতায় এই শো অনুষ্ঠিত হবে। ১৫ বছরের কম বয়সী হাফেজরা এতে অংশ নিতে পারবে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মুসল্লি কমিটি এই প্রতিযোগিতার আয়োজন করেছে।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররম কেন্দ্রিক এই ধরনের প্রতিযোগিতা এবারই প্রথম। এক্ষেত্রে ঢাকা বিভাগের উত্তর-দক্ষিণ দুটি জোনসহ দেশের মোট ১১টি অঞ্চল থেকে ১৫ বছরের কম বয়সী ৩০ পারা কুরআনের হাফেজরা প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।  

১১টি অঞ্চলের মধ্যে রয়েছে, সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা, ফরিদপুর, বরিশাল, ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ। দেশের ৯টি অঞ্চল থেকে সেরা তিনজন করে মোট ২৭ জন হাফেজ দ্বিতীয় রাউন্ডে যোগ দেবে।

এই তিনজনকে অভিভাবকসহ ঢাকায় আনা হবে।  

ঢাকা বিভাগের দুই অঞ্চল থেকে ৯ জন করে মোট ১৮ জন হাফেজ দ্বিতীয় রাউন্ডে অংশ নেবে। মোট ৪৫ জন প্রতিযোগী নিয়ে অনুষ্ঠিত হবে বিশুদ্ধ কুরআন তিলাওয়াতের শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা। দেশবরেণ্য ইসলামিক স্কলার ও অভিজ্ঞ হাফেজদের সমন্বয়ে গঠিত বিচারক প্যানেল ফাইনাল রাউন্ডের জন্য পাঁচজন হাফেজকে বাছাই করবেন।

রিয়েলিটি শো এবং দেশব্যাপী হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৩ ‘কুরআনের নূর’-এর প্রথম বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে ৭ লাখ টাকা ও সম্মাননা। তৃতীয় পুরস্কার ৫ লাখ টাকা ও সম্মাননা। চতুর্থ ও পঞ্চম স্থান অধিকারীরা পাবে ২ লাখ টাকা ও সম্মাননা। সেরা দশে থাকা বাকি পাঁচজনও পাবে আর্থিক পুরস্কার ও সম্মাননা।  

বিচারক প্যানেলে থাকবেন মুফতি রুহুল আমীন (অতিথি বিচারক, খতিব, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ)। শায়খুল হাদিস মুফতি মুহিব্বুল্লাহিল বাকী আন নদভী (পেশ ইমাম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ), শায়েখ আহমাদ বিন ইউছুফ আল আযহারী (সভাপতি, আন্তর্জাতিক কুরআন তিলওয়াত সংস্থা), মুফতি মিজানুর রহমান (সিনিয়র পেশ ইমাম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ), শায়খুল হাদিস মুফতি এহসানুল হক জিলানী (পেশ ইমাম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ), শায়খুল হাদিস মুফতি মুহিউদ্দীন কাসেম (পেশ ইমাম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ)।

জোন ভিত্তিক রেজিস্ট্রেশনের সময় :
পদ্মা (ফরিদপুর), ১৬ ফেব্রুয়ারি। বরিশাল, ১৮  ফেব্রুয়ারি। সিলেট, ৭  ফেব্রুয়ারি। চট্টগ্রাম, ৯  ফেব্রুয়ারি। রাজশাহী, ১২  ফেব্রুয়ারি। রংপুর, ১২  ফেব্রুয়ারি। ময়মনসিংহ, ৭  ফেব্রুয়ারি। খুলনা, ১৬  ফেব্রুয়ারি। মেঘনা (কুমিল্লা) ৯  ফেব্রুয়ারি। ঢাকা উত্তর,২০  ফেব্রুয়ারি। ঢাকা দক্ষিণ, ২০  ফেব্রুয়ারি।

এই রিয়েলিটি শো রমজান মাসের প্রতিদিন নিউজ টোয়েন্টিফোর টেলিভিশন চ্যানেলে সম্প্রচারিত হবে। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে দৈনিক কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকম ও ক্যাপিটাল এফএম।

আগ্রহী প্রতিযোগীরা কুরআনের নূর ওয়েবসাইট থেকে নিবন্ধন করতে পারবে। কুরআনের নূরের বিষয়ে আরও বিস্তারিত জানতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোর টেলিভিশনে।