বাংলাদেশ পর্ব চুকিয়ে ভারতের পথে 'গঙ্গা বিলাস'

বাংলাদেশ পর্ব চুকিয়ে ভারতের পথে 'গঙ্গা বিলাস'

বাংলাদেশের বিভিন্ন বিখ্যাত ও দর্শনীয় স্থান ভ্রমণ শেষে ভারতের পথে বিলাস তরী 'গঙ্গা বিলাস'। বৃহস্পতিবার রংপুরের বিভিন্ন ঐতিহাসিক স্থানগুলো পরিদর্শন শেষে আসামের ধুবড়ি পোর্ট দিয়ে ভারতে প্রবেশের অপেক্ষায় এটি।

দক্ষিণের ম্যানগ্রোভ বনাঞ্চল সুন্দরবন দিয়ে বাংলাদেশে প্রবেশ করে বিশ্বের সর্ব বৃহৎ এ প্রমোদতরী। প্রায় দুই সপ্তাহের এই যাত্রা শেষ হলো দেশের উত্তরের চিলমারী পরিদর্শনের মধ্য দিয়ে।

বাংলাদেশে এ ভ্রমণ পর্যটকদের জন্য যেমন রোমাঞ্চকর ছিল, তেমনি এটি দেশের পর্যটন ক্ষেত্রে নতুন সম্ভাবনার দুয়ার উন্মোচিত করেছে। দেশের সংস্কৃতি, প্রাকৃতিক আবহ সেইসাথে বাংলাদেশের শিল্প ও স্থাপত্যের অমূল্য ঐতিহ্য পর্যবেক্ষণ করতে পেরেছেন ভ্রমণে আসা ব্যক্তিরা। শুক্রবার সকালে চিলমারী ত্যাগের পর এটি ধুবড়ি দিয়ে ভারতে প্রবেশ করবে।

বুধবার কাস্টমস ও ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা সেরে চিলমারী নদীবন্দরে আসেন পর্যটকরা।

বৃহস্পতিবার ঐতিহ্যবাহী তাজহাট প্যালেস পরিদর্শন করেন তারা। এসময় তারা শতবর্ষী ডিমলা কালী মন্দির এবং কারমাইকেল কলেজও পরিদর্শন করেন। পরিদর্শন শেষে তারা রংপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব স্মৃতিসৌধ ও ভাষা স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।

গত ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া বাংলাদেশে দীর্ঘ দুই সপ্তাহের ভ্রমণকালে গঙ্গা বিলাস পর্যটকরা বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ঐতিহাসিক স্থানগুলি পরিদর্শন করেছেন। এর মধ্যে রয়েছে বাগেরহাটের ষাট গম্বুজ মসজিদ, বরিশালের অক্সফোর্ড এপিফেনি চার্চ, ঢাকার ঢাকেশ্বরী মন্দির ও হাইকোর্ট ভবন, সোনারগাঁয়ের গোয়ালদী মসজিদ, টাঙ্গাইলের ১৭ শতকের আতিয়া মসজিদ এবং সিরাজগঞ্জের হাটিকুমরুল নবরত্ন মন্দিরসহ বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন।

সংক্ষিপ্ত এ ভ্রমণে বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজ গঙ্গা বিলাস বিশ্বকে নদীপথের বিশাল সম্ভাবনা দেখিয়েছে। বাংলাদেশের পর্যটন সেক্টরকে পরিচিত করেছে বিশ্বের ভ্রমণ পিপাসুদের কাছে। সেইসাথে সংস্কৃতি ও ইতিহাসের মাধ্যমে ভারত ও বাংলাদেশকে সংযোগের নতুন পথ খুলে দিয়েছে।

এই রকম আরও টপিক