আগুনে পুড়ে ছাই ৩৫ কৃষকের স্বপ্ন 

সংগৃহীত ছবি

আগুনে পুড়ে ছাই ৩৫ কৃষকের স্বপ্ন 

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহের হরিণাকুণ্ডুতে আগুনে পুড়ে ছাই হয়েছে অন্তত শতবিঘা জমির পানের বরজ। এতে ৩৫ জন কৃষকের প্রায় ২ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানা গেছে। সোমবার দুপুরে উপজেলার গোপিনাথপুর গ্রামের দুমড়েদাড়ির মাঠে এ দুর্ঘটনা ঘটে।

গোলজার হোসেন নামে এক কৃষক জানান, প্রথমে একই গ্রামের রতন আলী নামের এক কৃষকের পানের বরজ থেকে আগুনের সূত্রপাত হয়।

তখন ওই কৃষক নিজের পানক্ষেতে কাজ করছিলেন। পরে আগুন পুরো মাঠে ছড়িয়ে পড়ে। তিনি দাবি করেন, আগুনে তার পাঁচবিঘা জমির পানের বরজ পুড়ে ছাই হয়েছে। এতে তার প্রায় ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

আশরাফুল ইসলাম নামে এক কৃষক জানান, দুপুরে হঠাৎ করে মাঠে পানের বরজে দাউ দাউ করে আগুন জ্বলতে দেখে গ্রামবাসী এগিয়ে যায়। পুরো মাঠে অন্তত চারশ বিঘা জমিতে পানের বরজ রয়েছে। মুহূর্তেই আগুন ছড়িয়ে পড়ে ৩০-৪০টি পানের বরজে। ফলে গ্রামবাসীর পক্ষে এই আগুন নেভানো সম্ভব হয়নি। আগুনে প্রায় ২ কেটি টাকার ক্ষতি হয়েছে বলেও দাবি করেন এই কৃষক।

উপজেলা ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের স্টেশন কর্মকর্তা জামাল উদ্দিন বলেন, খবর পেয়ে আমরা দ্রুত সেখানে যাই। কিন্তু মাঠটিতে ঢুকতে কোনো সড়ক নেই। চারদিকে শুধু ফসলের ক্ষেত। রিকশাভ্যানে করে সেখানে যাওয়ার চেষ্টা করেও যেতে পারিনি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বিড়ি-সিগারেট থেকে আগুনের সূত্রপাত হয়েছে।

স্থানীয় ভবানীপুর পুলিশ ফাড়ির ইনচার্জ এসআই শ্যামা প্রসাদ বিশ্বাস বলেন, আগুনে অন্তত ৩৫-৪০জন কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। তবে কীভাবে আগুনের সূত্রপাত এটি এখনও বলা যাচ্ছে না। আমরা কৃষকদের সাথে কথা বলে প্রকৃত কারণ জানার চেষ্টা করছি।

news24bd.tv/SHS