ঘূর্ণিঝড় মোচা: ঝুঁকিপূর্ণ এলাকা থেকে বাসিন্দাদের সরানোর নির্দেশ

প্রতীকী ছবি

ঘূর্ণিঝড় মোচা: ঝুঁকিপূর্ণ এলাকা থেকে বাসিন্দাদের সরানোর নির্দেশ

অনলাইন ডেস্ক

আগামী ১০ মে ভারতীয় উপকূলে আঘাত হানতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড়। সময় যত এগোচ্ছে ততই সেই ঝড়ের আঘাত হানার সম্ভাবনা বাড়ছে। বিষয়টিতে গুরুত্ব দিয়ে মঙ্গলবার (২ মে) এক উচ্চ পর্যায়ের বৈঠকে বসেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। সেখানে এখন থেকে ঘূর্ণিঝড় মোকাবিলার প্রস্তুতি শুরু করতে প্রশাসনকে নির্দেশ দেন তিনি।

ভারতীয় আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুসারে ৮ মে দক্ষিণ মধ্য বঙ্গোপসাগরে তৈরি হবে একটি ঘূর্ণাবর্ত। যেটি শক্তি সঞ্চয় করে ১০ মে ঘূর্ণিঝড় মোচায় পরিণত হবে। ১৪ মে ঘূর্ণিঝড়টি প্রবল শক্তি নিয়ে উপকূলে আঘাত হানতে পারে। পূর্বাভাস সত্যি হলে ওড়িশা ও পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড়ের প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, আগাম প্রস্তুতি সেরে রাখতে তাই রাজ্য প্রশাসনের শীর্ষকর্তাদের সঙ্গে মঙ্গলবার বৈঠক করেন ওড়িশার মুখ্যমন্ত্রী। বৈঠকে উপস্থিত ছিলেন দেশটির ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) কর্মকর্তারা।

বৈঠকে এখন থেকেই ঝুঁকিপূর্ণ ও নিচু এলাকা থেকে বাসিন্দাদের সরানোর কাজ শুরু করতে বলেছেন তিনি। এছাড়া কোথাও সমুদ্রবাঁধে ভাঙন থাকলে তা দ্রুত মেরামতের নির্দেশ দেন তিনি। ফায়ার সার্ভিস ও পুলিশকে যে কোনও পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকতে নির্দেশও দিয়েছেন ওড়িশার মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে পুনর্বাসনের পরিকল্পনাও তৈরি রাখতে নির্দেশ দেন তিনি।

news24bd.tv/আলী