ভারতকে হারিয়ে ‘ষোলকলা’ পূর্ণ অস্ট্রেলিয়ার

সংগৃহীত ছবি

ভারতকে হারিয়ে ‘ষোলকলা’ পূর্ণ অস্ট্রেলিয়ার

অনলাইন ডেস্ক

ওয়ানডে বিশ্বকাপের সফলতম দল অস্ট্রেলিয়া। রেকর্ড পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন দলটি। অসিদের ঝুলিতে আছে দুটি চ্যাম্পিয়নস ট্রফিও। দুই বছর আগে দলটি পেয়ে গেছে আরাধ্য টি২০ বিশ্বকাপের শিরোপাও।

আইসিসি আয়োজিত টুর্নামেন্টগুলোর মধ্যে অস্ট্রেলিয়ার বাকি ছিল কেবল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফি। আজ ভারতকে হারিয়ে সেই ট্রফিও নিজেদের করে নিলো অস্ট্রেলিয়া।

আজ রোববার কেনিংটন ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে ২০৯ রানের বড় ব্যবধানে হারিয়েছে অস্ট্রেলিয়া। এই জয়ে আইসিসির সমস্ত ট্রফি জয়ের ষোলকলা যেন পূর্ণ করলো অসিরা।

অস্ট্রেলিয়া প্রথম কোনো আইসিসি টুর্নামেন্ট জেতে ১৯৮৭ সালে। প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ ছোঁয় দলটি।  এরপর অপেক্ষা করতে হয়েছে ১২ বছর। ১৯৯৯ সালে দ্বিতীয় ওয়ানডে বিশ্বকাপ জেতে অস্ট্রেলিয়া। তারপর শুরু সোনালি সময়। ২০০৩ সালের ওয়ানডে বিশ্বকাপের পর ২০০৭ সালেও চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। টানা তিনবার ওয়ানডের বিশ্বচ্যাম্পিয়ন।

মাঝে ২০০৬ সালে জিতেছে চ্যাম্পিয়নস ট্রফি। এরপর ২০০৯ সালেও এই ট্রফি দ্বিতীয়বারের মতো জেতে দলটি।  

২০১৫ সালে এসে পঞ্চমবারের মতো জেতে ওয়ানডে বিশ্বকাপ। বাকি ছিল টি২০ ফরম্যাটে। ২০০৭ সালে বিশ্বকাপ চালু হওয়ার পর অপেক্ষা করতে হয়েছে ১৪টি বছর। ২০২১ সালে এসে টি২০ বিশ্বকাপের শিরোপাও জিতে নেয় অস্ট্রেলিয়া।

সবশেষ ২০২৩ সালে এসে জিতলো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফি। এখানে অবশ্য অস্ট্রেলিয়ার অপেক্ষা করতে হয়নি তেমন। কেননা এটি ছিল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মাত্র দ্বিতীয় আসর।

অস্ট্রেলিয়ার আইসিসি ট্রফি
১৯৮৭ : ওয়ানডে বিশ্বকাপ
১৯৯৯ : ওয়ানডে বিশ্বকাপ
২০০৩ : ওয়ানডে বিশ্বকাপ
২০০৬ : চ্যাম্পিয়নস ট্রফি
২০০৭ : ওয়ানডে বিশ্বকাপ
২০০৯ : চ্যাম্পিয়নস ট্রফি
২০১৫ : ওয়ানডে বিশ্বকাপ
২০২১ : টি২০ বিশ্বকাপ 
২০২৩ : বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

news24bd.tv/SHS