সিরিজ বোমা হামলার ১৮ বছর পর গ্রেপ্তার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি

সংগৃহীত ছবি

সিরিজ বোমা হামলার ১৮ বছর পর গ্রেপ্তার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি

নিজস্ব প্রতিবেদক

সিরিজ বোমা হামলার ১৮ বছর পর গ্রেপ্তার হলো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক জেএমবি সদস্য তুহিন রেজা। বৃহস্পতিবার তেজগাঁও থেকে তাকে গ্রেপ্তার করে র‍্যাব ৩। গ্রেপ্তার তুহিন দীর্ঘ ১০ বছর একটি বেসরকারি টেলিভিশনের ভিডিও এডিটর হিসেবে কাজ করতেন বলে জানিয়েছে র‍্যাব।

এর আগে, ২০০৫ সালের ১৭ আগস্ট সারাদেশে একযোগে সিরিজ বোমা হামলা চালায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়তুল মুজাহিদীন বাংলাদেশ-জেএমবি।

বেলা ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে দেশের ৬৩ জেলায় প্রায় ৫০০ বোমা বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। এ হামলায় নিহত হন ২ জন এবং আহত হন দুই শতাধিক মানুষ। এ বোমা হামলায় সারাদেশে ১৪৯টি মামলা করা হয়। যার একটি হয় ঝিনাইদহে।
সে মামলার ১০ নম্বর আসামি তুহিন রেজাকে বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁও থেকে গ্রেপ্তার করে র‍্যাব ৩।  

র‍্যাবের দাবি, গ্রেপ্তার তুহিন রেজা ২০০৪ সালে জেএমবি'র ঝিনাইদহ সদর শাখায় সদস্য হিসেবে যোগদান করে। যোগদানের পর থেকে সে অত্র শাখার লিফলেট তৈরি, লিখিত প্রচার-প্রচারণার সম্পাদনা, গোপন ও নাশকতামূলক খবরাখবর আদান-প্রদান, বিভিন্ন ভিডিও এডিটিং এর মাধ্যমে তৈরিকৃত বিভ্রান্তিমূলক প্রামাণ্যচিত্র দিয়ে তরুণদের জঙ্গিবাদে উদ্বুদ্ধ করতেন। ঘটনার দিন তিনি আদালত চত্বরের আশেপাশে অবস্থান নেন এবং হামলার সময় সক্রিয় ভূমিকা পালন করেন।  

র‍্যাব জানায়, তুহিন একটি বেসরকারি টেলিভিশনের ভিডিও এডিটর হিসেবে কাজ করতেন।  ঝিনাইদহে হওয়া মামলার সাজাপ্রাপ্ত ১৪ আসামির ১২ জন আগে গ্রেপ্তার হলেও পলাতক ছিল দুই জন। তুহিন গ্রেপ্তারের পর এখনও পলাতক একজন।

news24bd/Arh

এই বিভাগের পাঠকপ্রিয়