তুরস্কের কাছে এফ-১৬ বিক্রিতে হোয়াইট হাউজের সম্মতি

সংগৃহীত ছবি

তুরস্কের কাছে এফ-১৬ বিক্রিতে হোয়াইট হাউজের সম্মতি

অনলাইন ডেস্ক

সুইডেনকে ন্যাটোতে অন্তর্ভুক্তির বিষয়ে বিরোধিতা থেকে সরে আসার পরপরই তুরস্কের কাছে এফ-১৬ যুদ্ধবিমান বিক্রিতে সম্মতি দিয়েছে হোয়াইট হাউজ।

আঙ্কারা ন্যাটোতে সুইডেনের সদস্যতার বিরোধিতা থেকে সরে দাঁড়ানোর মাত্র কয়েক ঘণ্টা পরেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের তুর্কির কাছে এফ-১৬ বিক্রির এ সম্মতি দেন।

মঙ্গলবার হোয়াইট হাউসের নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জ্যাক সুলিভান এই সিদ্ধান্তের সত্যতা নিশ্চিত করে বলেন, প্রেসিডেন্ট বাইডেন অস্ত্র চুক্তি চূড়ান্ত করতে কংগ্রেসের সাথে কাজ করবেন।

লিথুয়ানিয়ার ভিলনিয়াসে ন্যাটো সম্মেলনে যোগ দিয়ে সাংবাদিকদের তিনি বলেন, 'এই চুক্তিতে প্রেসিডেন্ট কোনো সতর্কতা বা শর্ত রাখেননি।

কংগ্রেসের সাথে আলোচনা করে তিনি বিষয়টি এগিয়ে নিতে চান। '

এর আগে গত ফেব্রুয়ারিতে মার্কিন সিনেটরদের একটি গ্রুপ তুরস্কের সাথে বিমান চুক্তিটি বন্ধের হুমকি দিয়েছিল। এর কারণ, সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটোতে অন্তুর্ভুক্ত করার বিষয়ে আঙ্কারার বেঁকে বসা। তবে এপ্রিলে ফিনল্যান্ড ন্যাটোর সদস্য হয়।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান সোমবার ভিলনিয়াসে ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ এবং সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসনের সাথে দেখা করেন। যেখানে তিনি জোটে যোগদানের জন্য স্টকহোমের আবেদনকে সমর্থন করতে সম্মত হয়েছেন।

ন্যাটোতে যোগদানের জন্য ৩১টি সদস্য রাষ্ট্রর সবার সম্মতিক্রমে অনুমোদনের প্রয়োজন হয়। তবে সেখানে সুইডেনের জন্য বিপত্তি হয়ে দাঁড়ায় তুরস্কের ভেটো। আঙ্কারার দাবি, কুর্দি গোষ্ঠীর সাথে যুক্ত ব্যক্তিদের হস্তান্তর করার জন্য যথেষ্ট সহযোগিতা করছে না সুইডেন। যেগুলো আঙ্কারা সন্ত্রাসী সংগঠন হিসাবে বিবেচনা করে।

তবে সুইডেনের ন্যাটোতে অন্তর্ভুক্তির বিষয়ে আঙ্কারা মত বদলালেও এখনও কিছু মার্কিন আইনপ্রণেতাদের এফ-১৬ চুক্তি নিয়ে দ্বিধা রয়েছে। মার্কিন সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির চেয়ারম্যান বব মেনেনডেজ বলেছেন, 'আমাদের মিত্রদের বিরুদ্ধে তুরস্কের আগ্রাসন বন্ধ করার জন্য একটি উপায় খুঁজে বের করতে হবে। ' এসময় তিনি তুরস্কের মানবাধিকার এবং গ্রিক আকাশসীমার মধ্যে আঙ্কারার ওভারফ্লাইট নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

news24bd.tv/FA