বন্যা ফিরিয়ে আনল মোগল আমল!

সংগৃহীত ছবি

বন্যা ফিরিয়ে আনল মোগল আমল!

অনলাইন ডেস্ক

ভারতের রাজধানী নয়াদিল্লিতে টানা বর্ষণ ও যমুনার পানিতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। বৃষ্টিতে যমুনা নদীর পানি বেড়ে শহরের ভেতরে ঢুকে পড়েছে। এই পানি পৌঁছেছে রাজধানীর বিখ্যাত লালকেল্লায়ও। মোগল আমলের এই প্রাচীন স্থাপত্যশৈলী পানির নিচে তলিয়ে যাওয়ার কিছু দেয়ালচিত্র সামনে এনেছেন নেটিজেনরা।

 

নেটিজেনদের করা বিভিন্ন পোস্ট থেকে জানা গেছে, মোগল যুগে এই কেল্লার কাছে ছিল যমুনা নদীর প্রবাহ। এই বন্যা যেন ফিরিয়ে এনেছে সেই মুঘল আমলের চিত্র।

বিষয়টি নিয়ে মাইক্রো ব্লগিং সাইট টুইটারে চলছে আলোচনা। দিল্লিবাসী বলছেন, যমুনা নদীর পানি বেড়ে দিল্লিতে বন্যা হয়নি; বরং নদীই কয়েক দশক পর তার পুরোনো জায়গা ফিরিয়ে নিচ্ছে।

এ ব্যাপারে টুইটারে হার্স ভ্যাটস নামের এক অ্যাকাউন্টধারী লিখেছেন, ‘একটি নদী কখনো ভুলে যায় না। এমনকি কয়েক দশক ও শতক পার হওয়ার পর নদী তার সীমানা পুনর্দখলের জন্য ফিরে আসবে। যমুনা তার পুরোনো প্লাবনভূমি ফিরিয়ে নিয়েছে। ’

কুতুব মিনারি নামের অপর অ্যাকাউন্ট থেকে লেখা হয়েছে, ‘যমুনা পুরোনো এলাকা ফিরিয়ে নিচ্ছে। মোগল আমলে লালকেল্লার পাশে নদী প্রবাহিত ছিল। সলিমগড়কেল্লা ও লালকেল্লাকে বাঁকানো ব্রিজের মাধ্যমে যুক্ত করা হয়েছিল, যার নিচে ছিল যমুনা নদীর প্রবাহ। এটিকে রেলব্রিজে রূপান্তর করা হয়েছিল। নদী তার পুরোনো রূপে ফিরবে এটি সম্পূর্ণ প্রাকৃতিক। ’

News24bd.tv/AA