সর্বকালের রেকর্ড ভেঙে তাপমাত্রা পৌঁছালো ৫২ ডিগ্রিতে

সংগৃহীত ছবি

সর্বকালের রেকর্ড ভেঙে তাপমাত্রা পৌঁছালো ৫২ ডিগ্রিতে

অনলাইন ডেস্ক

মাত্র ছয় মাসের ব্যবধানে নিজেদের ইতিহাসের সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রার নতুন রেকর্ড গড়লো চীন। বছরের শুরুর দিকে তীব্র ঠান্ডায় কাঁপছিল দেশটির কিছু এলাকা। একপর্যায়ে হিমাঙ্কের নিচে (মাইনাস) ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে সর্বনিম্ন তাপমাত্রার নতুন রেকর্ড তৈরি হয়। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই সর্বোচ্চ তাপমাত্রার নতুন রেকর্ড দেখলো চীন।

এবার তাপমাত্রা উঠেছে রেকর্ড ৫২ ডিগ্রি সেলসিয়াসে। খবর রয়টার্সের।

চীনের রাষ্ট্র পরিচালিত সংবাদমাধ্যম জিনজিয়াং ডেইলি সোমবার (১৬ জুলাই) জানিয়েছে, গত রোববার জিনজিয়াংয়ের সানবাও শহরের তুরপান ডিপ্রেশন এলাকায় তাপমাত্রা সর্বোচ্চ ৫২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এটি ২০১৫ সালে রেকর্ড করা চীনের আগের সর্বোচ্চ তাপমাত্রা ছাড়িয়ে গেছে।

আট বছর আগে আয়দিং এলাকার কাছে সর্বোচ্চ ৫০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছিল চীনের আবহাওয়া কর্তৃপক্ষ।

গত এপ্রিল থেকে চীনসহ এশিয়ার বিভিন্ন দেশ দফায় দফায় রেকর্ডভাঙা তাপপ্রবাহের মুখে পড়েছে। ফলে জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবিলার সম্ভাবনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

উত্তপ্ত আবহাওয়া দীর্ঘায়িত হওয়ায় চ্যালেঞ্জের মুখে পড়েছে চীনের বিদ্যুৎ ও শস্য উৎপাদন। গত বছর ছয় দশকের মধ্যে সবচেয়ে গুরুতর খরার মুখে পড়েছিল দেশটি। এবারও সেই একই পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অবশ্য চীনে আবহাওয়ার নাটকীয় আচরণ নতুন কিছু নয়।

স্থানীয় আবহাওয়া ব্যুরোর তথ্যমতে, গত ২২ জানুয়ারি উত্তর-পূর্ব হেইলংজিয়াং প্রদেশের মোহে শহরের তাপমাত্রা নেমে গিয়েছিল মাইনাস ৫৩ ডিগ্রি সেলসিয়াসে। দেশটির ইতিহাসে এটিই রেকর্ড করা সর্বনিম্ন তাপমাত্রা।

চীনে এর আগে সর্বকালের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড ছিল মাইনাস ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ১৯৬৯ সালে রেকর্ড করা হয়েছিল সেই তাপমাত্রা।

জানুয়ারিতে সর্বনিম্ন তাপমাত্রার নতুন রেকর্ড গড়ার পর থেকেই কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভারী বৃষ্টিপাতের মুখে পড়ে চীন। এর ফলে তলিয়ে যায় দেশটির ‘শস্যভাণ্ডার’ নামে পরিচিত বিশাল এলাকা। এরপর শুরু হয় তাপপ্রবাহ। আর এবার সর্বোচ্চ তাপমাত্রার নতুন রেকর্ড দেখলো তারা।
News24bd.tv/AA