পাকিস্তান সফর করে সুসংবাদ দিলেন বিসিসিআই সভাপতি

সংগৃহীত ছবি

পাকিস্তান সফর করে সুসংবাদ দিলেন বিসিসিআই সভাপতি

অনলাইন ডেস্ক

এশিয়ান ক্রিকেটের অন্যতম দুই পরাশক্তির দেশ চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। মঞ্চ যেটিই হোক, এই দুই দলের ম্যাচ মানে যেন খেলার চেয়েও বেশিকিছু। ঐতিহ্য, অহংকার আর আগ্রাসনের মিশেলে ক্রিকেট দুনিয়ার সবচেয়ে বড় লড়াই ভারত-পাকিস্তানের দ্বৈরথ। যেখানে নিজেদের সেরাটা দিতে মুখিয়ে থাকেন দুই দলের খেলোয়াড়েরা।

দীর্ঘদিন ১৭ বছর পর পাকিস্তান সফরে গিয়েছিলেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি রজার বিনি এবং সহ-সভাপতি রাজীব শুকলা। চলমান এশিয়া কাপের ম্যাচ দেখতে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) আমন্ত্রণে সাড়া দিয়ে ওয়াঘা সীমান্ত পার করে দুই দিনের সফরে গিয়েছিলেন তারা।

পাকিস্তানে দু’দিনের সফর শেষে ভারতে ফিরেছেন বিসিসিআই কর্তারা। চিরপ্রতিদ্বন্দ্বী দেশটি সফর করে উৎফুল্ল বিন্নি ও শুকলা দু’জনেই।

জানালেন, পাকিস্তানের আতিথেয়তায় মুগ্ধ। কিন্তু দুই দেশের দ্বিপাক্ষিক সিরিজ শুরু করার ব্যাপারে কোনও কথা হয়েছে কি না তা নিয়ে ধোঁয়াশাই রাখলেন তারা।

রজার বিনি বলেছেন, ‘পাকিস্তানে খুব ভালো বৈঠক হয়েছে। ওদের আতিথেয়তায় আমরা মুগ্ধ। খুব ভালো দেখাশোনা করেছে। আমাদের মূল কাজ ছিল ক্রিকেট ম্যাচ দেখা এবং ওদের কর্তাদের সঙ্গে বসে কিছু আলোচনা করা। সবটাই ভালো হয়েছে। নিজেদের ক্ষমতার বাইরে গিয়ে আমাদের দেখাশোনা করেছে। ’

২০১২ সালে সবশেষ ভারত সফর করেছিল পাকিস্তান ক্রিকেট দল। তারপর থেকে দুই দেশের কূটনৈতিক কারণে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ হয়ে যায়। এমনকি ২০০৮ সালে শেষবার পাকিস্তানে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে গিয়েছিল টিম ইন্ডিয়া। কিন্তু দু’দেশের মধ্যে এখন আর নতুন করে সিরিজের সম্ভাবনা আপাতত নেই।

এ প্রসঙ্গে সাংবাদিকরা জিজ্ঞাসা করলে বিনি বলেন, ‘বোর্ড (বিসিসিআই) এ ব্যাপারে কিছু বলতে পারে না। এটা সরকারের ব্যাপার। ওরাই সিদ্ধান্ত নেবে। আমরা অপেক্ষা করে দেখি। আশা করি এটা হবে। কারণ বিশ্বকাপে খেলতে ভারতে আসছে পাকিস্তান। ’

পাকিস্তানের অভ্যর্থনার প্রসঙ্গে বিনির মতোই কথা বলেছেন শুকলা। তিনি বলেন, ‘খুব ভালো বৈঠক হয়েছে। অনেক যত্ন করেছে ওরা। নিরাপত্তা খুবই ভালো ছিল। যা করেছে তাতে আমরা মুগ্ধ। আমাদের কাছে এটা সৌহার্দ্য সফর ছিল। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি জয় শাহ। তিনি বিসিসিআইয়েরও সচিব। এসিসির সব সদস্যের সঙ্গে আমাদের সুসম্পর্ক রয়েছে। তার জন্যেই আমরা শ্রীলঙ্কাতেও গিয়েছিলাম। ’

news24bd.tv/Kamrul