সরকারি আজিজুল হক কলেজে ১ ঘণ্টার অধ্যক্ষ শিশু মারিয়াম

সরকারি আজিজুল হক কলেজে ১ ঘণ্টার অধ্যক্ষ শিশু মারিয়াম

উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ সরকারি আজিজুল হক কলেজে প্রতীকী অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন স্কুল শিক্ষার্থী জায়মা আলম মারিয়াম।

কন্যা শিশু দিবস উপলক্ষে ইয়েস বাংলাদেশ ও ইয়ুথ ফর চেঞ্জ এর আয়োজনে ‘গার্লস টেকওভার’ শীর্ষক এই কর্মসূচিতে শনিবার সকালে প্রতিষ্ঠানের অধ্যক্ষ অধ্যাপক মো. শাহজাহান আলীর নিকট হতে দায়িত্ব গ্রহণ করে শিশু মারিয়াম। মারিয়াম বগুড়া কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজের ৯ম শ্রেণির শিক্ষার্থী।

কন্যা শিশুরা সমান সুযোগ এবং সমান অধিকার পেলে বদলে দিতে পারে তাদের নিজেদের জীবন ও তাদের আশেপাশের সমাজ।

নিজেদের অবস্থান, নেতৃত্ব, সিদ্ধান্ত ও সাফল্য যাতে মেয়েরা তুলে ধরতে পারে সেই আত্মবিশ্বাস তৈরির উদ্দেশেই প্লান ইন্টারন্যাশনাল এর বৈশ্বিক কার্যক্রমের অংশ হিসেবে এই কর্মসূচি।

ন্যাশনাল চিলড্রেনস্ টাস্ক ফোর্স বগুড়ার শিশু গবেষক মারিয়ামকে ফুলেল শুভেচ্ছা জানিয়ে নিজের চেয়ারে বসতে দেন অধ্যক্ষ শাহজাহান এবং পরবর্তীতে প্রতিষ্ঠানের বিষদ বিবরণী দেন। এসময় কলেজের প্রশাসনিক কাঠামো, চলমান নানা উন্নয়নমূলক কার্যক্রম সম্পর্কেও প্রতীকী অধ্যক্ষকে ধারনা দেন তিনি। ১ ঘণ্টা প্রতীকী দায়িত্ব পালনকালে কলেজের শ্রেণিকক্ষ, প্রশাসনিক কক্ষ ও ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থাপনা পরিদর্শন করেন শিশু মারিয়াম।

প্রতীকী অধ্যক্ষকে দেখে উৎসাহিত অন্য শিশু শিক্ষার্থীরাও।

মারিয়াম বলেন, কন্যাশিশুরা যেন নিজেকে ছোট করে না দেখে, মনকে শক্ত করে এগিয়ে যেতে হবে। এ কারণেই এই প্রতীকী অধ্যক্ষ কর্মসূচি।  নারী শিশুদের পিছিয়ে যাওয়ার কোনো সুযোগ নেই।

সরকারি আজিজুল হক কলেজের অধ্যাপক মো. শাহজাহান আলী এসময় শিশুরা যেন দেশের সবোর্চ্চ পদগুলোতে নেতৃত্ব দিতে পারে সেই প্রত্যাশা ব্যক্ত করেন।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক