ইহুদিবিদ্বেষের অভিযোগে পদত্যাগ করলেন পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট

সংগৃহীত ছবি

ইহুদিবিদ্বেষের অভিযোগে পদত্যাগ করলেন পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ইহুদিবিদ্বেষ ঠেকাতে অনুষ্ঠিত কংগ্রেশনাল শুনানির সময়ে উত্থাপিত প্রশ্নের সঠিক উত্তর দিতে না পারায় পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট এলিজাবেথ ম্যাগিল। ইহুদিদের বিরুদ্ধে গণহত্যাকে সমর্থন করলে বিশ্ববিদ্যালয়ের নীতি ভঙ্গ হবে- এই কথাকে সমর্থন করতে না পারায় পদত্যাগ করতে হয় তাকে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান স্কট বক জানান, প্রেসিডেন্ট লিজ ম্যাগিল স্বেচ্ছায় পদত্যাগ করেছেন। তিনি অযাচিত একটি ভুল করেছেন এবং শুনানির সময়ে তিনি নিজের ওপর নিয়ন্ত্রণ রাখতে পারেননি।

নিজের পদ থেকে সরে যাওয়ার পর স্কট আরও জানান, পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত ম্যাগিল তার পদে বহাল থাকবেন এবং পদত্যাগ করার পরেও তিনি বিশ্ববিদ্যালয়ে আইনের শিক্ষক হিসেবে কাজ করে যাবেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ কর্তৃক আয়োজিত শুনানিতে বিশবিদ্যালয়ের ক্যাম্পাসে ইহুদিবিদ্বেষ রোধে ব্যর্থতার কারণে ম্যাগিল, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ক্লদিন গে এবং এমআইটির প্রেসিডেন্ট স্যালি কর্নব্লাথের তীব্র সমালোচনা করা হয়। ইহুদিদের বিরুদ্ধে গণহত্যার ডাক বিশ্ববিদ্যালয়ের নীতিকে ভঙ্গ করে কিনা জিজ্ঞেস করা হলে তিনজনের কেউই সঠিক উত্তর দিতে পারেন নি। বরঞ্চ তারা বলেন, আমরা বাকস্বাধীনতায় বিশ্বাস করি এবং পুরো বিষয়টি পরিস্থিতির ওপরে নির্ভর করছে।

আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে মুসলিম এবং ইহুদি শিক্ষার্থীদেরকে নিরাপদ রাখতে ব্যর্থতার অভিযোগ তোলা হয়েছে। এন্টি-ডিফেমেশন লীগের এক রিপোর্ট অনুযায়ী, গত ৭ই অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ইহুদিবিদ্বেষ ৪০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অপরদিকে, কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্সের তথ্যমতে, গত দুই মাসে আমেরিকান ক্যাম্পাসগুলোতে মুসলিমবিরোধী চেতনা বেড়েছে প্রায় ১৭২ শতাংশ।

news24bd.tv/ab