ইসিতে চলছে শেষ দিনের আপিল শুনানি

সংগৃহীত ছবি

ইসিতে চলছে শেষ দিনের আপিল শুনানি

অনলাইন ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্রের বিষয়ে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিলের শুনানি  শুক্রবার ( ১৫ডিসেম্বর) সকাল ১০ টায় ষষ্ঠ দিনের মতো শুরু হয়েছে। আপিল শুনানির আজই শেষ দিন।

আগারগাঁও নির্বাচন ভবনের অডিটোরিয়ামে (বেজমেন্ট ২) সংক্ষুব্ধ প্রার্থীদের আপিল শুনানির এই কার্যক্রম শুরু হয়েছে। এতে সভাপতিত্ব করছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

উপস্থিত রয়েছেন অন্য চার কমিশনারসহ ইসি সচিব।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্রের প্রাথমিক যাচাই-বাছাইয়ে যেসব প্রার্থীকে অবৈধ ঘোষণা করা হয়েছে তারাই বিষয়টি যাচাইয়ের আবেদন জানিয়েছেন।

রিটার্নিং অফিসারদের সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল শুনানির  পঞ্চম দিনে গত বৃহস্পতিবার( ১৪ ডিসেম্বর) ৪৪ জনকে প্রার্থিতা ফিরিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার শুনানি হওয়া ১০০ জনের মধ্যে ৫২ জনের আপিল নামঞ্জুর করা হয়েছে।

আর ৪ জন প্রার্থীর বিষয়ে কোনো চুড়ান্ত সিদ্ধান্ত দেওয়া হয়নি।

এর মধ্য দিয়ে গত পাঁচ দিনে মোট ২৫৭ জন প্রার্থীর মনোনয়ন বৈধ হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে মোট ৫৬১টি আপিল জমা পড়ে। আজ শুক্রবার (১৫ ডিসেম্বর) পর্যন্ত করা আপিলগুলো নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন।

আপিল শুনানির প্রথম দিন ৫৬ জন প্রার্থিতা ফিরে পান, ৩২ জনের নামঞ্জুর হয় এবং ৬ জনের বিষয়ে সিদ্ধান্ত স্থগিত থাকে। দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পান ৫১ জন, নামঞ্জুর হয় ৪১ জনের। তৃতীয় দিনে প্রার্থিতা ফিরে পান ৬১ জন, বাতিল হয় ৩৫ জনের, সিদ্ধান্ত হয়নি ৪ জনের বিষয়ে। চতুর্থ দিনে আপিল করে ৪৫ জন প্রার্থিতা ফিরে পান। আর গতকাল ৫ম দিন পেয়েছেন ৪৪ জন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী এবারের নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি।

news24bd.tv/ডিডি