দূষণ প্রতিরোধে লাহোরে কৃত্রিম বৃষ্টি

সংগৃহীত ছবি

দূষণ প্রতিরোধে লাহোরে কৃত্রিম বৃষ্টি

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের লাহোরে ঝরানো হয়েছে কৃত্রিম বৃষ্টি। শনিবার (১৬ ডিসেম্বর) পরীক্ষামূলকভাবে বৃষ্টি ঝরানো হয়। গত কয়েকদিন ধরে কুয়াশায় আচ্ছন্ন হয়ে আছে লাহোর। এছাড়া সেখানকার বাতাসের বিষাক্ততাও মানুষের সহ্য ক্ষমতার বাইরে চলে গেছে।

সংবাদমাধ্যম এএফপির প্রতিবেদনে উঠে আনে এ তথ্য।  

কৃত্রিম বৃষ্টি ঝরানোর উপকরণ নিয়ে এদিন দু'টি বিমান লাহোরের ১০টি অঞ্চল দিয়ে উড়ে যায়। এসব উপকরণ মেঘে ছিটিয়ে দেওয়া হয়।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী মহসিন নাকবি জানিয়েছেন, কৃত্রিম বৃষ্টি ঝরানোর উপকরণ পাকিস্তানকে উপহার হিসেবে দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত।

তিনি বলেছেন, ‘আরব আমিরাতের একটি দল দু'টি বিমান নিয়ে ১০ থেকে ১২ দিন আগে এখানে আসে। তারা ৪৮টি ফ্লেয়ার ব্যবহার করে এই বৃষ্টি সৃষ্টি করেছে। ’

আরব আমিরাত তাদের শুষ্ক অঞ্চলগুলোতে সাম্প্রতিক সময়ে কৃত্রিম বৃষ্টি ঝরানোর পদ্ধতি ব্যবহার করছে।

সাধারণ লবণ অথবা বিভিন্ন লবণের মিশ্রণ আকাশের সাদা মেঘে ছিটিয়ে দেওয়া হয়। আর লবণ ছেটানোর কারণে বৃষ্টির সৃষ্টি হয়। এই পদ্ধতির ব্যবহার যুক্তরাষ্ট্র, চীন এমনকি ভারতেও রয়েছে।

পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়া, কৃষকদের শস্য পোড়ানোর কারণে সৃষ্ট ধোঁয়ার কারণে গত কয়েক বছর ধরে লাহোরের আবহাওয়া চরম খারাপ পর্যায়ে রয়েছে। অন্যদিকে খারাপ আবহাওয়ার কারণে সেখানকার সাধারণ মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। এছাড়া মানুষের দৈনন্দিন জীবনেও এর বিরূপ প্রভাব পড়ছে।

news24bd.tv/DHL