তিন মামলায় বিএনপির ২৮ নেতাকর্মীর কারাদণ্ড

সংগৃহীত ছবি

তিন মামলায় বিএনপির ২৮ নেতাকর্মীর কারাদণ্ড

অনলাইন ডেস্ক

রাজধানীতে নাশকতার অভিযোগে কোতোয়ালি, গুলশান ও কদমতলী থানার তিনটি মামলায় বিএনপির ২৮ নেতাকর্মীকে কারাদণ্ড দিয়েছেন আদালত। রোববার (১৭ ডিসেম্বর) ঢাকার তিনটি মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এসব মামলার রায় ঘোষণা করেন।

কোতোয়ালি থানার মামলায় বিএনপির ৯ জনের কারাদণ্ড
রাজধানীর কোতোয়ালি থানার মামলায় বিএনপির ও এর অঙ্গ সংগঠনের ৯ নেতাকর্মীকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালত।

দণ্ডপ্রাপ্তরা হলেন- আবু তাহের, পারভেজ আলম, রজব আলী পিন্টু, সাখাওয়াত হোসেন, রিয়াজ আহমেদ, রিয়াজ, ইমরান হোসেন, শওকত, নবকুমার দত্ত ও আরিফ হোসেন বাপ্পি।

মামলায় অভিযোগ প্রমাণ না হওয়ায় দুজনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে। আসামিরা সবাই পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

মামলার বিবরণে জানা যায়, ২০১৮ সালের ২০ সেপ্টেম্বর কোতোয়ালি থানার জিন্দাবাদ এলাকায় অবৈধ সমাবেশ করে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা গাড়ি ভাঙচুরসহ নাশকতামূলক কর্মকাণ্ড ঘটায়। পুলিশ বাধা দিলে পুলিশের ওপর হামলা করে জখম করে।

ওইদিনই পুলিশ বাদী হয়ে কোতোয়ালি থানায় মামলা দায়ের করে।

গুলশান থানার মামলায় ১২ জনের কারাদণ্ড
২০১৮ সালে গুলশান থানায় করা নাশকতার মামলায় ১০ জনকে দেড় বছর করে কারাদণ্ড দিয়েছেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালত।

দেড় বছরের কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- শাহজাহান কবীর, শরিফুল ইসলাম, তোফায়েল, কামাল হোসেন, মীর স্বপন, ওয়াহিদুল ইসলাম, মামুন চৌধুরী, আব্দুল জলিল, রফিকুল ইসলাম ও মো. জয়নাল। এক বছরের কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- আকরাম ও সিদ্দিকুর রহমান। এই মামলায় দণ্ডপ্রাপ্ত ১০ আসামি পলাতক রয়েছেন। তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোনা জারি করা হয়েছে। মামলায় সাতজনকে খালাস দেওয়া হয়েছে।

এ মামলার ঘটনার বিবরণে জানা যায়, ২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর খালেদা জিয়ার মুক্তির দাবিতে গুলশান থানা এলাকার প্রগতি সরণীর শাহজাদপুর কনফিডেন্স সেন্টারের সামনে বিএনপি নেতাকর্মীরা বেআইনি সমাবেশ করে। এলাকায় ত্রাস সৃষ্টি করে। এ ঘটনায় ওইদিন পুলিশ বাদী হয়ে গুলশান থানায় মামলা করে।

কদমতলী থানার মামলায় বিএনপির ৭ জনের কারাদণ্ড
২০১৩ সালে কদমতলী থানা এলাকায় নাশকতার মামলায় বিএনপির ৮ নেতাকর্মীকে কারাদণ্ড দিয়েছেন আদালত। ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সুলতান সোহাগ উদ্দিন এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মো. শরীয়ত উল্লা, মো. মুজাহিদ, মীর মো. আসাদুজ্জামান কাকন, সুমন চৌধুরী, মো. আমিন মিয়া, জাহাঙ্গীর আলম, হারুন অর রশিদ মিশু। এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় একজনকে বেকচুর খালাস দিয়েছেন আদালত।

আসামিদের দণ্ডবিধির ৩৫৩ ধারায় দুই বছরের সশ্রম করাদণ্ড, দুই হাজার অর্থদণ্ড ও অনাদায়ে আরও একমাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া দণ্ডবিধির ১৪৩ ধারায় দোষী সাব্যস্ত করে প্রত্যেককে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

২০১৩ সালের নভেম্বরে কদমতলী থানা এলাকায় বিএনপির নেতাকর্মীরা নাশকতা করে। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে কদমতলী থানায় একটি মামলা দায়ের করে।
news24bd.tv/aa