র‌্যাগিংয়ে জড়িত থাকার অভিযোগে হাবিপ্রবির ৪ ছাত্র বহিষ্কার

বহিষ্কারের প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীরা দিনাজপুর-রংপুর মহাসড়ক অবরোধ করে রাখেন

প্রতিবাদে সড়ক অবরোধ   

র‌্যাগিংয়ে জড়িত থাকার অভিযোগে হাবিপ্রবির ৪ ছাত্র বহিষ্কার

অনলাইন ডেস্ক

র‌্যাগিংয়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) একই বিভাগের দুই ছাত্রকে বিভিন্ন দুই সেমিস্টার ও দুই ছাত্রকে এক সেমিস্টার করে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। পাশাপাশি চার ছাত্রকে আজীবনের জন্য আবাসিক হলকে বহিষ্কার করা হয়েছে। এছাড়াও একই অভিযোগে ওই বিভাগের আরও চারজন ছাত্রকে সতর্ক করেছে প্রশাসন।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাত ৯টার দিকে বহিষ্কারের প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীরা দিনাজপুর-রংপুর মহাসড়ক অবরোধ করে রাখেন।

এ সময় রাস্তার দুপাশে কয়েক কিলোমিটার রাস্তায় যানজটের সৃষ্টি হয়। পরে প্রশাসনের আশ্বাসের পর রাত পৌনে ১২টায় সড়ক অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা।

আরও পড়ুন: মোবাইল বৈধতা যাচাই সংক্রান্ত সেবা চার দিন বন্ধ থাকবে

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, কয়েকদিন আগে বিশ্ববিদ্যালয়ের তাজউদ্দীন হলে অর্থনীতি বিভাগের কয়েকজন ছাত্র একই বিভাগের জুনিয়র ছাত্রদের র‌্যাগিং করেন। পরে বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং নির্মূল কমিটি তদন্ত করে সত্যতা পায়।

কমিটির তদন্তের রিপোর্টের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার বিকেলে অর্থনীতি বিভাগের দুইজন ছাত্রকে ২ সেমিস্টার ও দুই জন ছাত্রকে ১ সেমিস্টার করে বহিষ্কার করে। পাশাপাশি তাদের বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়। একইসঙ্গে ওই বিভাগের আরও চার জন ছাত্রকে প্রশাসনের পক্ষ থেকে সতর্ক করা হয়।

এর প্রতিবাদে বৃহস্পতিবার রাত ৯টায় সাধারণ শিক্ষার্থীরা দিনাজপুর-রংপুর মহাসড়ক অবরোধ করে চার শিক্ষার্থীকে দেওয়া বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানান।

আরও পড়ুন: ২০২৪ সালে প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা প্রকাশ

পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত হয়ে সাধারণ শিক্ষার্থীদের কথা বলেন। বহিষ্কার হওয়া চার ছাত্রকে আপিল করার জন্য শিক্ষকরা বলেন। এরপর রাত পৌনে ১২টায় সাধারণ শিক্ষার্থীরা সড়ক অবরোধ তুলে নেন।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. সাইফুর রহমানকে একাধিকবার কল দেওয়া হলে তিনি রিসিভ করেননি।

news24bd.tv/কেআই