ভারতের লোকসভা নির্বাচনে ইভিএম নিয়ে কংগ্রেস নেতার ক্ষোভ

প্রতীকী ছবি

ভারতের লোকসভা নির্বাচনে ইভিএম নিয়ে কংগ্রেস নেতার ক্ষোভ

অনলাইন ডেস্ক

ভারতের বর্তমান প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতা স্যাম পিত্রদা বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম দিয়ে ২০২৪ সালের লোকসভা নির্বাচন করলে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন ক্ষমতাসীন বিজেপি সরকার ৪০০ সিটেই জয়লাভ করবে।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) নির্বাচনে ইভিএম-এর কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেন তিনি। 'যদি এসব ত্রুটিপূর্ণ ইভিএম এখনই ঠিক না করা হয় তাহলে কোনো লাভ হবেনা' এমন মন্তব্য করেছেন বর্ষীয়ান এই কংগ্রেস নেতা। হিন্দুস্থান টাইমসের এক প্রতিবেদনে উঠে আসে এমন তার এমন বক্তব্য।

আসন্ন ২০২৪ সালের লোকসভা নির্বাচনের প্রতি সাধারণ মানুষের অনাস্থা তৈরি হয়েছে উল্লেখ করে তিনি জানান, নির্বাচন কমিশন এই ব্যাপারে কোনো বক্তব্য দেবে বলে আমাদের আশা ছিলো। কিন্তু তারা ইভিএম নিয়ে নিশ্চুপ থাকায় মুখ খুলতে বাধ্য হয়েছি আমি।

ক্ষমতাসীন বিজেপি সরকার লোকসভায় ৪০০ সিট জিততে পারে কিনা এমন প্রশ্নে তিনি বলেন যদি ইভিএম-এর ত্রুটি ঠিক না করা হয় তাহলে নির্দ্বিধায় তারা ৪০০ সিট পেয়ে যাবে।

উল্লেখ্য, ভারতের ইতিহাসের অন্যতম সফল রাজনৈতিক দল বিজেপিকে ২০২৪ সালে অনুষ্ঠিতব্য লোকসভার নির্বাচনে এগিয়ে রাখছেন বহু বিশ্লেষক।

তারা মনে করেন এর পেছনে বড়ো একটি কারণ বিশ্ব দরবারের ভারতের একটি শক্ত অবস্থান তৈরি করা। যেখানে ঈর্ষণীয় সফলতা দেখিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কিছুদিন আগে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে শোনা যায় মোদীর নেতৃত্বের প্রশংসা করতে। তিনি বলেন, মোদীর নেতৃত্বে ভারত চন্দ্রবিজয় করেছে কিন্তু পাকিস্তান এখনও ঘুম থেকই উঠতে পারেনি।

news24bd.tv/SC