এবার বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি কোম্পানি

সংগৃহীত ছবি

এবার বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি কোম্পানি

অনলাইন ডেস্ক

আগামী ১৫ থেকে ২০ বছরের মধ্যে বিশ্বের বৈদ্যুতিক গাড়ির বাজারে টেসলা ও পোর্শে এজি’কে টেক্কা দেয়ার উচ্চাকাঙ্ক্ষা নিয়ে নিজেদের প্রথম বৈদ্যুতিক গাড়ি উন্মোচন করেছে চীনা স্মার্টফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান শাওমি।

ব্লুমবার্গের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) নিজেদের প্রথম বৈদ্যুতিক গাড়ি উন্মোচন করেছে শাওমি। এ সময় প্রতিষ্ঠানটি আগামী ১৫ থেকে ২০ বছরের মধ্যে বিশ্বের শীর্ষ গাড়ি প্রস্তুতকারক হয়ে উঠে টেসলা ও পোর্শে এজি’র সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার উচ্চাকাঙ্ক্ষার ঘোষণা দিয়েছে।

এসইউ৭ (স্পিড আল্ট্রা) মডেলের গাড়িটির একক বা দ্বৈত মোটর কনফিগারেশনের ওপর ভিত্তি করে এটিতে শীর্ষ চীনা প্রতিষ্ঠান কনটেম্পোরারি অ্যাম্পেরেক্স টেকনোলজি কোম্পানি লিমিটেড এবং বিওয়াইডি করপোরেশনের ব্যাটারি ব্যবহার করা হবে।

এক দশক আগে শাওমি যেখানে স্মার্টফোনের বাজার কাঁপিয়ে দিয়েছিল, ঠিক তেমনি বৈশ্বিক বৈদ্যুতিক গাড়ির বাজারে হানা দিচ্ছে স্মার্টফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি। এক্ষেত্রে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনার কথা জানিয়েছে কোম্পানিটির সিইও এবং সহপ্রতিষ্ঠাতা লেই জুন।

২০২১ সালে বৈদ্যুতিক গাড়ি আসার পরিকল্পনার কথা প্রথমবার ঘোষণা দিয়েছিল শাওমি। কিন্তু এর পরে বৈশ্বিক বৈদ্যুতিক গাড়ির বাজারে ব্যাপক পরিবর্তন এসেছে।

একে তো বিশ্বের সবচেয়ে বড় গাড়ির বাজার চীনের নিয়ন্ত্রক সংস্থা আরও কঠোর হয়েছে, অন্যদিকে উল্লেখযোগ্যভাবে বেড়েছে প্রতিযোগিতা।

আরও পড়ুন: ফিরে দেখা ২০২৩: বছরজুড়ে তারকাদের যত ঘটনা 
 
গাড়ির বাজারের নতুন উদ্যোক্তাদের জন্য উৎপাদন অনুমোদন সীমিত করেছে বেইজিং। অর্থাৎ, শাওমিকে বৈদ্যুতিক গাড়ি উৎপাদন করতে রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা বেইজিং অটোমোটিভ গ্রুপ কোম্পানির অংশীদার হতে হবে। তাছাড়া চীনা সরকার বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে ভোক্তাদের যে ৬০ হাজার ইউয়ান (৮ হাজার ৪৪০ ডলার) ভর্তুকি দিত, সেই কর্মসূচির মেয়াদ ২০২২ সালে শেষ হয়ে গেছে।

এ বিষয়ে বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) চীনের জাতীয় কনভেনশন সেন্টারে আয়োজিত লঞ্চ ইভেন্টে লেই জুন বলেন, শাওমির লক্ষ্য হচ্ছে পোর্শে ও টেসলার মতো বিলাসবহুল গাড়ি আনা।

এর আগে লেই জুন জানিয়েছিলেন, পারফরম্যান্সের দিক দিয়ে শাওমি তার এসইউ৭ গাড়ি দিয়ে পোর্শের টেইক্যান টার্বোর সঙ্গে এবং টেকনোলজি ফিচারের ক্ষেত্রে টেসলার মডেল এসের সঙ্গে প্রতিদ্বন্দ্বী করতে চায়। টেসলার মডেল এসের দাম শুরু হয় ৬ লাখ ৯৮ হাজার ৮০০ ইউয়ান থেকে এবং পোর্শের টেইক্যানের দাম ৮ লাখ ৯৮ হাজার ইউয়ান। সেখানে শাওমির বৈদ্যুতিক গাড়ির দাম ২ লাখ ইউয়ান থেকে ৩ লাখ ইউয়ানের মধ্যে হতে পারে বলে ধারণা করা হচ্ছে। যা টেসলা ও পোর্শের দামের তুলনায় অনেক কম। যদিও শাওমি এখনও এসইউ৭ এর দাম নিয়ে কিছু জানায়নি। এটি আগামী বছর বাজারে আসছে বলে জানিয়েছেন লেই জুন।

news24bd.tv/কেআই