যুক্তরাজ্যে পড়তে যাওয়া শিক্ষার্থীদের জন্য দুঃসংবাদ

প্রতীকী ছবি

যুক্তরাজ্যে পড়তে যাওয়া শিক্ষার্থীদের জন্য দুঃসংবাদ

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে বিদেশি শিক্ষার্থীদের পরিবার সঙ্গে নেয়া নিষিদ্ধ করে নতুন নিয়ম জারি করেছে দেশটি। নতুন বছরের প্রথম দিন সোমবার (১ জানুয়ারি) থেকে তা কার্যকর করা হয়েছে। ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক্স (পূর্বের টুইটার) একাউন্টে এক টুইট  বার্তায় এ ঘোষণা দেয়া হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই টুইটটি শেয়ার করে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, আজ থেকে বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ বিদেশি শিক্ষার্থীরা পরিবারের সদস্যদের যুক্তরাজ্যে আনতে পারবেন না।

হংকং থেকে প্রকাশিত ইংরেজি ভাষার সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভালরি বলেছেন, বিদেশি শিক্ষার্থীরা অযৌক্তিক কারণে তাদের সঙ্গে পরিবার নিয়ে আসেন যুক্তরাজ্যে। কিন্তু ভিসার ওপর নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে সেই অযৌক্তিক আচরণ বন্ধ করা হবে, যা সোমবার থেকে কার্যকর হয়েছে।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই নিষেধাজ্ঞা স্নাতকোত্তর গবেষণা পর্যায়ে ভর্তি হওয়া এবং সরকারি অর্থায়নে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী ছাড়া বাকি সবার ওপর প্রযোজ্য হবে। এই উদ্যোগ যুক্তরাজ্যে অভিবাসীর সংখ্যা হাজার হাজার কমিয়ে দেবে আশা প্রকাশ করেন তিনি।

এর আগে গত বছরের মে মাসে তৎকালীন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যান এই নীতি প্রাথমিকভাবে ঘোষণা করেছিলেন।

২০২৩ সালের প্রথম দিকে বৈধ ও অবৈধ পথে প্রবেশ করা বিপুল পরিমাণ অভিবাসী কমাতে ভিসানীতি কঠোর করার ঘোষণা দেয় যুক্তরাজ্য। ব্রিটিশ সরকার ঘোষিত সর্বশেষ নীতি অনুসারে, যেসব অভিবাসী এখন থেকে ব্রিটেনে যাবেন, তাদের অবশ্যই কোনো না কোনো নির্দিষ্ট দক্ষতা থাকতে হবে।  

news24bd.tv/aa