ইরানে জোড়া বোমা হামলায় নিহত ১০৩

জেনারেল কাসেম সোলাইমানির স্বরণসভায় বোমা বিস্ফোরণ

জেনারেল কাসেম সোলাইমানির স্মরণসভা 

ইরানে জোড়া বোমা হামলায় নিহত ১০৩

অনলাইন ডেস্ক

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর অভিজাত শাখা কুদস ফোর্সের শীর্ষ কমান্ডার কাশেম সোলাইমানির মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বুধবার ইরানের দক্ষিণপূর্বাঞ্চলীয় কেরমান শহরে কাশেম সোলাইমানির কবরের পাশের এই বিস্ফোরণে নিহত হয়েছেন অন্তত ১০৩ জন। এই বিস্ফোরণে আহত হয়েছেন আরও কয়েক ডজন। খবর আল জাজিরা

 

২০২০ সালে মার্কিন ড্রোন হামলায় কুদস ফোর্সের শীর্ষ কমান্ডার কাসেম সোলেইমানি নিহত হন। বুধবার ইরানের সরকারি কর্মকর্তারা বলেছেন, কাশেম সোলাইমানির কবর জিয়ারতের সময় জোড়া বিস্ফোরণ ঘটেছে।

ইরানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের খবরে বলা হয়েছে, বিস্ফোরণে আরও ১৭১ জন আহত হয়েছেন। যাদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।

কেরমানের সাহেব আল-জামান মসজিদের কাছে সোলাইমানির কবর থেকে কয়েকশ মিটার দূরে এই বিস্ফোরণ ঘটে।

কেরমানের ডেপুটি গভর্নর বিস্ফোরণের এই ঘটনাকে ‘‘সন্ত্রাসী হামলা’’ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, এটা সন্ত্রাসী হামলা। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া বিস্ফোরণের একাধিক ভিডিওতে বেশ কিছু মরদেহ রাস্তায় পড়ে থাকতে দেখা যায়।

ঘটনার সময় উপস্থিত বেশ কয়েকজনের বরাতে ইরানের সংবাদ সংস্থা তাসনিম বলছে, দুটি ব্যাগে করে অনুষ্ঠানে বোমা আনতে দেখা গেছে। সেখান থেকেই বিস্ফোরণ হয়েছে। রিমোট কন্ট্রোলের মাধ্যমে এই বোমা বিস্ফোরিত হয়।

আরেক সংবাদ সংস্থা ইসনার বরাতে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই বলছে, একটি বোমা বিস্ফোরিত হওয়ার ১০ মিনিট পর আরেকটি বোমা বিস্ফোরিত হয়।

তিন বছর আগে ২০২০ সালের জানুয়ারি মাসে ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানি জেনারেল কাসেম সোলাইমানি। ইসলামিক রিভোল্যুশনারি গার্ড কোরের কুদস ফোর্সের অধিনায়ক কাসেম সোলাইমানি ছিলেন ইরানের সবচেয়ে প্রভাবশালী ও জনপ্রিয় ব্যক্তিত্বদের একজন।