ভোট নিরাপদ করতে যেসব ব্যবস্থা

ভোট নিরাপদ করতে যেসব ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু করতে বিভিন্ন ধরনের নিরাপত্তা জোরদার করা হয়েছে। এতে সশস্ত্র বাহিনীসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে দেশজুড়ে।

পুলিশ যা বলছে
নির্বাচনকে কেন্দ্র করে নাশকতার চেষ্টা করলে কঠোরভাবে দমনের হুঁশিয়ারি দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল মামুন। তিনি বলেন, জনগণ যেনো শান্তিপূর্ণভাবে ভোট দিতে পারে সে বিষয় নিরাপত্তা নিশ্চিত করবে পুলিশ।

নির্বাচন কমিশনের উদ্যোগ
নির্বাচনকে কেন্দ্র করে সারাদেশে ৩৮১৫৪ জন সেনা সদস্য এবং ২৮২৭ নৌ বাহিনী সদস্য নিয়োজিত থাকছে যারা একজন ম্যাজিস্ট্রেটের অধীনে তাদের দায়িত্ব পালন করবে।

আইএসপিআর জানায়, সশস্ত্র বাহিনীর সদস্য গত ১৩ জানুয়ারি নির্বাচনী এলাকাগুলোতে পৌঁছে গেছে। এছাড়াও বিজিবি বা বর্ডার গার্ড বাংলাদেশের ৪৪১৯২ জন, কোস্টগার্ডের ২৩৫৫ জন, র‍্যাবের ৬০০ টিম, পুলিশের ১ লাখ ৭৪ হাজার ৭৬৭ জন ও আনসার ব্যাটালিয়নের মোট ৫ লাখ ১৪ হাজার ২৮৮ জন দশই জানুয়ারি পর্যন্ত নির্বাচনী এলাকাগুলোতে দায়িত্ব পালন করবে।

বিজিবি মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান জানান, সারা দেশে বিজিবির র‌্যাপিড অ্যাকশন টিম, ডগ স্কোয়াড কাজ করছে।

পাশাপাশি ‘কুইক রেসপন্স টিম’ প্রস্তুত আছে। যেকোনো পরিস্থিতি মোকাবেলায় আমাদের সদস্যরা প্রস্তুত আছে।

এদিকে, নাশকতাকারীদের সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য দিলে ২০ হাজার থেকে লাখ টাকা পুরস্কার দেয়া হবে বলে জানিয়েছে পুলিশ। তথ্য প্রদানকারীর পরিচয় গোপন রাখা হবে বলেও জানানো হয়।

news24bd.tv/FA