শতাধিক কর্মীকে ছাঁটাই করছে গুগল

সংগৃহীত ছবি

শতাধিক কর্মীকে ছাঁটাই করছে গুগল

অনলাইন ডেস্ক

খরচ কমাতে নিজেদের শত শত কর্মীকে ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে গুগল। বুধবার (১০ জানুয়ারি) প্রযুক্তি প্রতিষ্ঠানটি জানায়, ফিটবিটের প্রতিষ্ঠাতা জেমস পার্ক এবং এরিক ফ্রিডম্যানসহ প্রায় কয়েকশো কর্মীকে বিভিন্ন বিভাগ থেকে সরিয়ে দেয়া হচ্ছে। খবর রয়টার্সের।

গুগলের ভয়েস অ্যাসিস্ট্যান্ট ইউনিট, হার্ডওয়্যার বিভাগ এবং অগমেন্টেড রিয়েলিটি বিভাগ থেকে কয়েকশো কর্মীকে সরিয়ে দেয়া হচ্ছে।

পাশাপাশি, গুগলের কেন্দ্রীয় প্রকৌশল বিভাগও চাকরিচ্যুতির এই সিদ্ধান্ত দ্বারা প্রভাবিত হতে চলেছে।

২০২১ সালে ২ দশমিক ১ বিলিয়ন ডলারের বিনিময়ে গুগল ফিটনেস পর্যবেক্ষনকারী প্রতিষ্ঠান ফিটবিটকে কিনে নেয়। কিন্তু সাম্প্রতিক সময়ে গুগল তাদের পিক্সেল ওয়াচের নতুন রূপ বাজারে ছাড়তে শুরু করেছে, যা ফিটবিটের কিছু পণ্য এবং অ্যাপল ওয়াচের সাথে প্রতিযোগিতা করছে।

এক বিবৃতিতে গুগলের একজন মুখপাত্র রয়টার্সকে জানান, ২০২৩ সালের শেষ ছয় মাসে আমাদের অনেকগুলো বিভাগ আরও কার্যকরভাবে কাজ করার জন্য বেশকিছু পরিবর্তন সাধন করেছে এবং আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ পণ্যগুলোর পেছনে বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে।

এসকল পরিবর্তনের সাথে খাপ খাওয়ানোর জন্য বিশ্বব্যাপী কিছু মানুষকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া প্রয়োজন হয়ে পড়েছে।

ঠিক কতোজন কর্মীকে ছাঁটাই করা হচ্ছে সে ব্যাপারে গুগলের এই মুখপাত্র কিছু জানাতে অস্বীকৃতি জানান। গুগলের ভয়েস অ্যাসিস্ট্যান্ট এবং অন্যান্য বিভাগে কতোজন কর্মী কাজ করেন সে ব্যাপারেও কিছু জানা যায়নি।

গুগলের বিভিন্ন বিভাগের পুনর্গঠন এমন এক সময়ে হচ্ছে যখন গুগল এবং মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠানগুলো কাজের ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তাকে (এআই) ব্যবহার করতে শুরু করেছে।

গত বছর গুগল তাদের ভয়েস অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রামের সাথে কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত করার ঘোষণা দেয়। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের ফলে ভয়েস অ্যাসিস্ট্যান্ট ব্যবহারকারীরা ভ্রমন পরিকল্পনা, ইমেইল চেকিং এবং ফলোআপ প্রশ্ন করতে সক্ষম হবেন।

২০২৩ সালের জানুয়ারিতে গুগলের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান অ্যালফাবেট ১২ হাজার কর্মীকে ছাঁটাই করার ঘোষণা দেয়, যা প্রতিষ্ঠানটির বৈশ্বিক কর্মশক্তির প্রায় ৬ শতাংশ।

২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত বিশ্বব্যাপী অ্যালফাবেটের মোট কর্মচারীর সংখ্যা ছিল ১ লাখ ৮২ হাজার ৩৮১ জন।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক