২০২৩ সালে আত্মহত্যা করেছেন ৫১৩ জন শিক্ষার্থী

২০২৩ সালে দেশে আত্মহত্যা করেছেন ৫১৩ জন শিক্ষার্থী।

২০২৩ সালে আত্মহত্যা করেছেন ৫১৩ জন শিক্ষার্থী

অনলাইন ডেস্ক

২০২৩ সালে দেশে আত্মহত্যা করেছেন ৫১৩ জন শিক্ষার্থী। এর মধ্যে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং মাদ্রাসা শিক্ষার্থী রয়েছেন যথাক্রমে ২২৭ জন, ১৪০ জন, ৯৮ জন ও ৪৮ জন। আত্মহত্যাকারীদের মধ্যে অধিকাংশই নারী।

শনিবার(২৭ জানুয়ারি) বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা আঁচল ফাউন্ডেশন এক অনলাইন সেমিনারে এসব তথ্য উন্মোচন করে।

২০২২ সালে আত্মহত্যা করেছিলেন ৫৩২ জন শিক্ষার্থী। ২০২৩ সালে আত্মহত্যার পরিমাণ কিছুটা কমলেও ততটা আশানুরূপ নয় বলে জানিয়েছে সংস্থাটি।

আঁচল ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, আত্মহত্যাকারী শিক্ষার্থীরা তাঁদের দৈনন্দিন জীবনে নানা সমস্যার সম্মুখীন হন, যা তাঁদেরকে আত্মহত্যার পথে ঠেলে দেয়।

জরিপে দেখা গেছে, আত্মহত্যার প্রধান কারণ মান-অভিমান, যার ফলে ১৬৫ জন (৩২.২ শতাংশ) আত্মহত্যা করেছেন।

আত্মহত্যার দ্বিতীয় কারণ হচ্ছে প্রেমে ব্যর্থতা, যার ফলে আত্মহত্যা করেছেন ১৪.৮ শতাংশ।

পাশাপাশি, মানসিক সমস্যায় জর্জরিত হয়ে ৯.৯ শতাংশ এবং পারিবারিক কলহে ৬.২ শতাংশ শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। একইসঙ্গে পড়াশোনার চাপ ও পরীক্ষায় অকৃতকার্য হওয়ার কারণে ৮ শতাংশ শিক্ষার্থী আত্মহত্যা করেন।

যৌন হয়রানিও আত্মহত্যার আরেকটি কারণ, যার শিকার হয়ে আত্মহত্যা করেছেন ২.৫ শতাংশ শিক্ষার্থী।

আত্মহত্যা করা ৫১৩ জনের মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রয়েছেন ৯৮ জন, যা মোট আত্মহত্যার ১৯.১ শতাংশ। এর মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২৬ জন, সাধারণ পাবলিক বিশ্বদ্যিালয়ের ১৯ জন, কৃষি বিশ্ববিদ্যালয়ের একজন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ১৪ জন, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭ জন, পলিটেকনিক ইনস্টিটিউটের ২ জন, প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ৩ জন ও অন্যান্য ১৫ জন শিক্ষার্থী আত্মহননের পথ বেছে নেন। এর মধ্যে ঢাকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সবচেয়ে বেশি শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। এই দুই বিশ্ববিদ্যালয়ে ২০২৩ সালে ৫ জন করে শিক্ষার্থী আত্মহত্যা করেন।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক