শেষ হলো বিসিএসআইআর বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা

‘বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা-২০২৪’-এ শেখ ফজলে নূর তাপস - সংগৃহীত

শেষ হলো বিসিএসআইআর বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা

অনলাইন ডেস্ক

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) উদ্যোগে আয়োজিত ‘বিসিএসআইআর বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা ২০২৪’ শেষ হয়েছে। আজ শনিবার বিকেলে বিসিএসআইআর'এর ধানমন্ডি ক্যাম্পাসে তিন দিনব্যাপী মেলাটি শেষ হয়।

খুদে বিজ্ঞানীদের এই মিলনমেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগীদের মধ্যে পুরস্কার ও সনদপত্র বিতরণ করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

শহীদ বুদ্ধিজীবী দিবসে নিহত বিসিএসআইআর'এর বিজ্ঞানী ড. আমিন উদ্দিনসহ অন্যান্য নিহত বিজ্ঞানীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বর্তমান খুদে বিজ্ঞানীদের উদ্দেশ মেয়র বলেন, বিজ্ঞান এমন এক বিষয় যা জীবনের সবক্ষেত্রে প্রযোজ্য।

বিজ্ঞানের প্রতি মনোনিবেশের জন্য আগ্রহ ও আকর্ষণের বিকল্প নেই।

মেয়রের মতে আজকের শিশুর মাঝে লুকিয়ে আছে ভবিষ্যতের নাম না জানা খ্যাতিমান বিজ্ঞানী ও প্রযুক্তিবিদ। এসব শিশুদেরকে বিজ্ঞান গবেষণায় পারদর্শী করতে বিসিএসআইআর'এর করণীয় সবকিছু করার জন্য পরিষদের বিজ্ঞানীদের বিশেষ দৃষ্টি দেওয়ার আহ্বান জানান তিনি।

বিশেষ অতিথি হিসেবে খুদে বিজ্ঞানীদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা-১০ আসনের সংসদ সদস্য চিত্রনায়ক ফেরদৌস আহমেদ।

তিনি বলেন, বিজ্ঞান চর্চায় নিয়োজিত সম্পদ কখনোই শেষ হয় না, বরং জ্যামিতিক হারে বৃদ্ধি পায়। আমাদের শিশুরা যতবেশি বিজ্ঞান মনস্ক হবে বাংলাদেশও তত দৃপ্ত পদে সামনের দিকে এগিয়ে যাবে।

প্রধানমন্ত্রীর বক্তব্যের সূত্র ধরে তিনি আরও বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মানে বিজ্ঞান গবেষণার বিকল্প নেই।

সমাপনী অনুষ্ঠানে ‘গেস্ট অব অনার’ হিসেবে উপস্থিত ছিলেন শিশু স্বাস্থ্য গবেষণা ফাউন্ডেশনের পরিচালক ও স্বনামধন্য অণুজীব বিজ্ঞানী ড. সেঁজুজি সাহা। তিনি বলেন, আমাদের পূর্বপুরুষ নিজেদের রক্ত বিলিয়ে এদেশের স্বাধীনতা ছিনিয়ে এনেছেন। সময় এসেছে তাদের রক্তঋণ শোধ করার। আমাদের উপরে অর্পিত দায়িত্ব ও কর্তব্য পালনের মাধ্যমে সমৃদ্ধশালী বাংলাদেশ গঠন করে কিছুটা হলেও তাদের রক্তঋণ শোধ করা যাবে বলে আমি বিশ্বাস করি।

সভাপতির ভাষণে পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ খুদে বিজ্ঞানীদের উদ্দেশ বলেন, তিনদিনের বিজ্ঞান মেলায় অংশ নিয়ে বাকি ৩৬২ দিন বিজ্ঞান থেকে দূরে থাকলে বিজ্ঞান গবেষক হওয়া যায় না। তোমরাই পার জাতিকে নতুন আলোর পথ দেখাতে। সেজন্য তোমাদেরকে তৈরি হতে হবে। চলার পথে সকল বাধা অতিক্রম করে তোমরা এগিয়ে যাবে। তোমাদের সেই পথ চলাকে আরও সুন্দর ও মসৃণ করার জন্য বিসিএসআইআর সবসময় তোমাদের পাশে আছে।

news24bd.tv/SHS