ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হওয়ার পথে প্রাবোও সুবিয়ান্তো

প্রাবোও সুবিয়ান্তো

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হওয়ার পথে প্রাবোও সুবিয়ান্তো

অনলাইন ডেস্ক

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বেসরকারিভাবে বড় ব্যবধানে এগিয়ে রয়েছেন দেশটির বর্তমান প্রতিরক্ষামন্ত্রী প্রাবোও সুবিয়ান্তো। ৫৮.৩৯ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বীর ভোট ২৪. ৯৩ শতাংশ। প্রেসিডেন্ট নির্বাচনি দৌড়ে কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট পেলেই তিনি সাধারণত নির্বাচিত হয়ে যান।

এছাড়া তার প্রতিদ্বন্দ্বীরা এত বেশি পিছিয়ে যে তাকে নির্দিধায় প্রেসিডেন্ট নির্বাচিত বলা চলে। দ্য জাকার্তা পোস্ট এ খবর জানিয়েছে।  

৭২ বছর বয়সী এই জেনারেল এর আগেও দুই বার প্রেসিডেন্ট নির্বাচন করে পরাজিত হয়েছিলেন। তবে এবার সুবিয়ান্তো যে পরিমাণ ভোট পেয়েছেন তাতে তিনি একবারেই প্রেসিডেন্ট হতে পারবেন।

তবে সুবিয়ান্তো নিজেকে বিজয়ী ঘোষণা করলেও সমর্থকদের আরও ধৈর্য ধারণ করতে বলেছেন।  

১৯৯৮ সালে সুহার্তোর একনায়কত্বের অবসানের পর দেশটিতে পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই নির্বাচনে প্রায় ২০ কোটি ৫০ লাখ মানুষ ভোট দেওয়ার যোগ্য।

ভোট উপলক্ষে ২৮ কোটি জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়ায় আজ সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। ৮ লাখের বেশি কেন্দ্রে আজ ভোট নেওয়া হচ্ছে। ভোটকেন্দ্রে ৫৭ লাখের বেশি ব্যক্তি নির্বাচনী দায়িত্ব পালন করছেন।  

বিবিসির খবরে বলা হয়, দেশটির ভোটাররা আজ প্রেসিডেন্টের পাশাপাশি ভাইস প্রেসিডেন্ট, ৫৮০ জন পার্লামেন্ট সদস্য, ২০ হাজারের বেশি আঞ্চলিক আইনপ্রণেতাও নির্বাচন করবেন। এসব নির্বাচনে প্রায় ২ লাখ ৬০ হাজার প্রার্থী লড়ছেন।

news24bd.tv/আইএএম

সম্পর্কিত খবর