গবেষণামূলক কাজে সরকারের পক্ষ থেকে সহায়তা দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী

দুই বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণায় রচিত বইয়ের মোড়ক উন্মোচন

গবেষণামূলক কাজে সরকারের পক্ষ থেকে সহায়তা দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (সিইউবি) এবং ইউনিভার্সিটি অব ম্যানিটোবার যৌথ গবেষণায় নন-কমিউনিকেবল ডিজিস, ডায়েটারি হেবিটস ও লাইফস্টাইল ইন বাংলাদেশ-এর ওপর লিখিত ‘রেড অ্যালার্ট’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর ওয়েস্টিন হোটেলের বলরুমে সোমবার বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

কানাডিয়ান ইউনির্ভাসিটি অব বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাতের সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী অধ্যাপক মোহাম্মদ আলী আরাফাত।  

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট অধ্যাপক ড. রিতা কলওয়েল অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন।

এ ছাড়াও বিশেষ অতিথি হিসেবে সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, কানাডিয়ান হাইকমিশনের সিনিয়র ট্রেড কমিশনার মিসেস দেবরা বয়েছ ও বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল-এর চেয়ারম্যান ড. মেসবাহ উদ্দিন আহমেদ বক্তব্য রাখেন।  

অনুষ্ঠানে গবেষণামূলক কাজে সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ সহায়তা প্রদান করা হবে বলে আশ্বাস দিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী অধ্যাপক মোহাম্মদ আলী আরাফাত।

তিনি বলেন, ‘রিসার্চের প্রতি আমার আলাদা একটা সফট কর্নার রয়েছে। আর যদি সেই রিসার্চের কারণে তথ্যবহুল কোনো বই প্রকাশ হয়ে থাকে, তা নিঃসন্দেহে ভালো কিছুই হবে বলে বিশ্বাস করি।

শুধু তাই নয়- এই বইটি মানুষের বেশ কাজে লাগবে। ’ 

তিনি আরও বলেন, ‘গবেষণামূলক বইটি থেকে দুই ধরনের উপকার পাওয়া যাবে, এক স্বাস্থ্য বিষয়ে উপকারিতা ও দুই বাজারে অলিভ ওয়েলের মতো থাকা প্রোডাক্টগুলো সম্পর্কেও সঠিক ধারণা পাওয়া যাবে, যা মানবদেহের জন্য বেশ উপকারী হবে। ’ 

এ সময় প্রতিমন্ত্রী আওয়ামী লীগ সরকারের করোনাকালীন সময়ে স্বাস্থ্যের সফল উদ্যোগের বিষয়গুলো তুলে ধরেন।  

তিনি বলেন, ‘সারাবিশ্বের মতো যখন আমাদের দেশেও করোনা মহামারি শুরু হলো এবং পুরো নতুন একটি মহামারি আতঙ্কে সারাবিশ্ব এবং সঙ্গে বাংলাদেশ- তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় আমরা করোনাকালীন সময়টা সফলভাবে কাটিয়ে উঠতে পেরেছি। ’

মোহাম্মদ আলী আরাফাত বলেন, ‘আমাদের গবেষণামূলক অনেক কাজ প্রয়োজন। আমার বিশ্বাস ‘রেড অ্যালার্ট’ বইটি অনেক গবেষণামূলক হওয়ায় মানুষের লাইফস্টাইল ও খাদ্যাভ্যাসে দারুণ ভূমিকা রাখবে। ’

এই প্রকাশনাটি কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (সিইউবি)-এর গবেষণার ইতিহাসে এক অনন্য মাইলফলক হয়ে থাকবে বলেও প্রতিমন্ত্রী উল্লেখ করেন।

প্রতিমন্ত্রী বইটি প্রকাশের সঙ্গে সংশ্লিষ্টদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন এবং ভবিষ্যতে এ ধরনের গবেষণামূলক কাজে সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ সহায়তা প্রদানের আশ্বাসও প্রদান করেন।

তিনি বইটির প্রচ্ছদ ও গুণগতমান নিয়ে প্রশংসা করে বলেন, ‘এ রকম আন্তর্জাতিক মানসম্পন্ন কাজ আমাদের আরও বেশি করে করতে হবে, যাতে গবেষণায় আমরা আরও এগিয়ে যেতে পারি। ’

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে চৌধুরী ড. নাফিজ সরাফাত বলেন, ‘কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ বিশ্বব্যাপী শিক্ষা গবেষণায় সেতুবন্ধন তৈরিতে বিশ্বাসী। এই উদ্দেশ্যে আমাদের বিশ্ববিদ্যালয় এ বছরের শেষের দিকে কানাডার অন্টারিও ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরু করতে যাচ্ছে। ’

তিনি আরও বলেন, ‘গবেষণামূলক কাজে আমাদের বিশ্ববিদ্যালয় সবসময় কাজ করছে। এ ধরনের উদ্যোগ নিঃসন্দেহে মানুষের উপকারে আসবে। আমি ধন্যবাদ জানাই এই বইটির সঙ্গে সম্পৃক্ত সব গবেষক, লেখক ও কন্ট্রিবিউটরদের। ’  

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং ইউনিভার্সিটি অব ম্যানিটোবার যৌথ গবেষণার ফল ‘রেড অ্যালার্ট’। স্বাস্থ্য সচেতনদের জন্য লেখা নন-কমিউনিকেবল ডিজিস-এর ওপর রচিত বাংলাদেশে প্রকাশিত প্রথম বই এটি।

বইটি সম্পাদনার মূল ভূমিকায় ছিলেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক গিয়াস ইউ আহসান।

এ ছাড়াও সম্পাদক হিসেবে ইউনিভার্সিটি অব ম্যানিটোবা, কানাডার অধ্যাপক ড. সি এমদাদ হক এবং নর্থসাউথ ইউনিভার্সিটির অধ্যাপক এম আনিসুল ইসলামও ছিলেন।  

বইটির সম্পাদক কীনোট স্পিকার সিইউবি উপাচার্য (ভারপ্রাপ্ত) ড. গিয়াস ইউ আহসান বলেন, ‘স্বাস্থ্য সচেতন মানুষের কাছে বইটি সহসাই ব্যাপক গ্রহণযোগ্যতা পাবে বলে বিশ্বাস করি। গুরুত্বপূর্ণ হিসেবে এ বই অভাবনীয় জনপ্রিয় হয়ে উঠবে বলে আমরা আশা করছি। ’

মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইউনিভার্সিটি অব ম্যানিটোবা এবং সিএনআরআস-এর যৌথ উদ্যেগে আয়োজন করা হয়। গুরুত্বপূর্ণ ‘রেড অ্যালার্ট’ বইটি আজ মঙ্গলবার থেকে অমর একুশে বইমেলায় কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ- এর ৮৯৫ নম্বর স্টলে পাওয়া যাবে।


 

সম্পর্কিত খবর