গঙ্গাস্নানের মধ্য দিয়ে ১০ দিনব্যাপী ‘নলিয়ার মেলা’ শুরু

গঙ্গাস্নানের মধ্য দিয়ে ১০ দিনব্যাপী ‘নলিয়ার মেলা’ শুরু

রাজবাড়ী প্রতিনিধি

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের নলিয়া হরি পদ্মলোচন ঠাকুরের ২৯০তম তিরোধান তিথিতে ১০ দিন ব্যাপী মেলা শুরু হয়েছে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) ভোর থেকে মেলা কমিটির আয়োজনে বালিয়াকান্দির হরিঠাকুর অঙ্গনের দীঘিতে গঙ্গাস্নান ও মহানাজ্ঞানুষ্ঠানের সাথে এই মেলা শুরু হয়।

দেশ ও দেশের বাইরে থেকে হাজার হাজার ভক্তের সমাগম ঘটে মেলায়। যুগ যুগ ধরে চলে আসা সংস্কৃতির সঙ্গে মিশে রয়েছ এই মেলা।

মেলাকে কেন্দ্র করে এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে। মেলায় শিশুদের জন্য বিভিন্ন রকমের বিনোদনের ব্যবস্থা রয়েছে। ছোট বড় তিন শতাধিক দোকান, বাঁশ বেতের তৈরি গৃহস্থালি জিনিসপত্র, কসমেটিকস ও খেলনার দোকান রয়েছে।

মেলায় আসা ভবানী প্রসাদ সাহা বলেন, করোনার সময় মেলা হয়নি।

সেই সময় এখানে হাজার হাজার মানুষ স্নান করতে এসেছিলেন। নলিয়ার মেলাটি ঐতিহ্যবাহী মেলা। এই মেলার ‘পুড়া বাতাসা’ পাওয়া যায়। অন্য কোন মেলায় এই বাতাসা পাওয়া যায় না। এছাড়া এখানে বাঁশ, বেত ও কাঠের তৈরি জিনিসপত্র পাওয়া যায়। হাজার বছর মেলাটি টিকে থাকুক এই প্রত্যাশা তাঁর।

মেলায় আসা ভক্ত অঞ্জনা গাইন বলেন, আমরা মূলত আজ গঙ্গাস্নান করতে এসেছি। এখানে আসলে পুণ্যলাভ করা যায়। পাপ মোচন হয় গঙ্গা স্নানের মধ্য দিয়ে। এই গঙ্গাস্নান কে ঘিরেই এখানে মেলা বসে বসে। কয়েক’শ বছর ধরে এই মেলা হয়ে আসছে। মেলাকে ঘিরে এই অঞ্চলে উৎসব শুরু হয়।

গঙ্গা স্নান করতে আসা মিতা বিশ্বাস বলেন, নলিয়ার মেলার বয়স ২৯০ বছর। প্রতি বছর এখানে ভক্তসমাগম হয়ে থাকে। মেলায় হাজার হাজার মানুষ আসেন। কিন্তু এখানে অনেক সমস্যা রয়েছে। একটি মাত্র ঘাটেই নারী-পুরুষের স্নান করতে হয়। যেটা সবার জন্য কষ্টকর। আরেকটি স্নান ঘাটের দাবি তার।

মেলায় আসা ব্যবসায়ীরা বলেন, আমরা দেশের বিভিন্ন স্থানে মেলায় দোকান বসাই। মেলার সংখ্যা দিনদিন কমে আসছে। এতে আমাদের কর্মসংস্থানের উপর প্রভাব শুরু হয়েছে। মেলার কথা শুনলেই প্রশাসন অনুমতি দেয় না। অনেক জায়গা থেকে ফিরে আসতে হয়। তবে নলিয়ার মেলাটি ব্যতিক্রম। এটি প্রাণের মেলা। শত শত বছর আগে থেকে এই মেলায় চলে আসছে। এখানে আমাদের ভালো বেচা-কেনা হয়।

শ্রী শ্রী হরিঠাকুর অঙ্গনের সেবাইত গোপাল ঠাকুর বলেন, সকাল থেকে গঙ্গা স্নানের মধ্য দিয়ে আমাদের ধর্মীয় অনুষ্ঠান শুরু হয়েছে। সকাল থেকে হাজার হাজার ভক্তের সমাগম হয়েছে। রবিবার ভোর থেকে ৩২ প্রহরব্যাপী মহানামযজ্ঞনুষ্ঠান শুরু হয়েছে।

রাজবাড়ীর পুলিশ সুপার জি. এম আবুল কালাম আজাদ বলেন, ‘নলিয়ার মেলা’ একটি ঐতিহ্যবাহী মেলা। বহু পুরাতন এই হাজার হাজার মানুষ আসেন। এখানে ধর্মীয় বিষয় যেমন রয়েছে তেমনি ঐতিহ্যের ঘ্রাণ পাওয়া যায়। আমাদের পক্ষ থেকে নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক