বেইলি রোডের অগ্নিকাণ্ডের দায় সরকারের: চুন্নু

জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু।

বেইলি রোডের অগ্নিকাণ্ডের দায় সরকারের: চুন্নু

নিজস্ব প্রতিবেদক

বেইলি রোডে সংঘটিত অগ্নিকাণ্ডের যাবতীয় দায়-দায়িত্ব সরকারের বিভিন্ন সংস্থা ও অফিসের বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু। শনিবার (২ মার্চ) জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

চুন্নু বলেন, সরকারের দায়িত্ব নাগরিকদের নিরাপত্তা দেওয়া। ভবন নির্মাণের জন্য সরকারের ছয়টি সংস্থার ছাড়পত্র লাগে, ছাড়পত্র দেওয়ার পরে ভবনগুলোর নজরদারি নেই।

প্রত্যেকটা এলাকায় রাজউকের কর্মকর্তা থাকেন। সেই কর্মকর্তারা কোথায়? এক একটা ভবন তৈরি করা হয় একটা উদ্দেশ্যে, কিন্তু ব্যবহৃত হয় আরেকটা উদ্দেশ্যে। এই যে মানুষগুলো মারা গেল তার জবাব দেবে কে? এর দায়-দায়িত্ব সরকারের, সরকারের সংস্থার, সরকারের অফিসের।

মুজিবুল হক আরও বলেন, এক একটা সময় একটা ঘটনা হয় আর সরকারের পক্ষ থেকে বলা হয় তদন্ত করা হবে, তদন্ত টিম করা হবে।

কিন্তু এরপর আর কোনো ফলোআপ নেই। এইভাবে দেশ চলতে পারে না। সরকারের জবাবদিহি দরকার। দায়-দায়িত্ব নিয়ে সরকারকে ব্যবস্থা নিতে হবে।

আরও পড়ুন: এক ঘণ্টা পর গাউসুল আজম মার্কেটের আগুন নিয়ন্ত্রণে

সংসদে জাতীয় পার্টির মহাসচিব বলেন, ধানমণ্ডির সাতমসজিদ এলাকায় একটা ভবনে ১৫টি রেস্টুরেন্ট। সেগুলোর কোনো অনুমতি নেই। ধানমণ্ডির ২৭ নম্বর রোডের রাস্তার পাশে ভবনে কয়েকশো রেস্টুরেন্ট কিন্তু সেগুলোর অনুমতি নেই। খিলগাঁওয়ের তালতলায় বহুতল ভবনে একই অবস্থা। আরও এরকম ঘটনা ঘটবে যদি সরকার এ বিষয়ে সচেতন না হয়।

এ সময় এগুলোর জন্য কারা কারা দায়ী- সেটা রাজউক হোক, ফায়ার সার্ভিস হোক , পরিবেশ অধিদপ্তর হোক- তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়ে ভবিষ্যতে যাতে এ ধরণের ঘটনা না ঘটে তার ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

news24bd.tv/ab