ইসরায়েলি ড্রোনে পাওয়া গেলো ফিলিস্তিনিদের হত্যার ভিডিও

ড্রোন থেকে ফিলিস্তিনিদের উপর ইসরায়েলিদের হামলা

ইসরায়েলি ড্রোনে পাওয়া গেলো ফিলিস্তিনিদের হত্যার ভিডিও

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের গাজায় চলমান ইসরায়েলি আগ্রাসন দিন দিন তীব্রতর হচ্ছে। এর মাঝেই চারজন ফিলিস্তিনিকে হত্যার একটি ভিডিও ফাঁস করেছে আল জাজিরা। মূলত ইসরায়েলি ড্রোনে সেই হামলার ভিডিও ধরা পড়েছে।

আলজাজিরার এক প্রতিবেদনে সেই ভিডিওটি ফাঁস করা হয়েছে।

ভিডিও'র শুরুতে দেখা যাচ্ছে, চারজন ফিলিস্তিনি একসঙ্গে হাঁটছেন। ওই সময় তারা একে অপরের সাথে কথাও বলছিলেন। কিন্তু তখন তাদের মাথার উপর একটি ইসরায়েলি ড্রোন ঘোরাঘুরি করছিলো। হাঁটার সময় হঠাৎ করে তাদের ওপর দুটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়।
এতে সঙ্গে সঙ্গে দুইজনের মৃত্যু হয়। বাকি দুজন দুই দিকে দৌড় দেন। তখন আলাদাভাবে আরও দুটি ক্ষেপণাস্ত্র ছুড়ে তাদের হত্যা করা হয়।

যদিও আলজাজিরা জানিয়েছে, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এই হত্যাকাণ্ডটি ঘটে। যেই এলাকায় ঘটনাটি ঘটেছে সেটি গাজার খান ইউনিসে। যে ড্রোন দিয়ে এই হামলা চালানো হয় সেটি পড়ে ভূপাতিত করে ফিলিস্তিনি যোদ্ধারা। ওই ড্রোন থেকে ভিডিওটি পাওয়া যায়।

এই হত্যাকাণ্ড ঘটানোর আগে আন্তর্জাতিক অপরাধ আদালতকে গণহত্যা রুখতে ইসরায়েলকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছিল। কিন্তু সেই নির্দেশনা না মেনে নিরস্ত্র ব্যক্তিদের ওপর হামলা চালিয়েছে দখলদার ইসরায়েলি সেনারা।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল ভিডিওটির সম্পর্কে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর সঙ্গে যোগাযোগ করেছিল। তাদের প্রশ্নের জবাবে প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্রের ইউনিট বলেছে, এটি ছিল খান ইউনিসের একটি যুদ্ধের সময়কার ভিডিও। ওই স্থান থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়া হয়েছে।

খান ইউনিস থেকে তাদের সেনারা গাজার সশস্ত্র যোদ্ধাদের কারণে হামলার মুখে পড়ে। সেজন্য ওই চার নিহত ব্যক্তিকে হামাসের যোদ্ধা মনে করা হয়। কারণ হামাসের যোদ্ধারা বেসামরিক বেশে চলাচল করেন বলেও দাবি তোলা হয়েছে।

news24bd.tv/SC