নিম্নমানের সামগ্রী দিয়ে রাস্তা নির্মাণের অভিযোগ

নিম্নমানের সামগ্রী দিয়ে রাস্তা নির্মাণের অভিযোগ

নাটোর প্রতিনিধি

নাটোরের গুরুদাসপুরে খোয়ার সাখে পুরাতন কার্পেটিং ও ফিনিসিং এর নামে ২/৩ নং ইটের ডাস্ট খোয়া ব্যবহার করে চলছে রাস্তার নির্মাণ কাজ। রোকন এন্টারপ্রাইজ নামক ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে নারি বাড়ি মোজাম্মেল হক সরকারি প্রাথমিক বিদ্যালয় হতে পাঁচ শিষা অভিমুখে রাস্তা পুনঃনির্মাণের কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ উঠেছে।  

উপজেলা প্রকৌশল অধিদপ্তর সুত্রে জানা যায়, স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের অধীনে জিওবিএম প্রকল্পের আওতায় ওই রাস্তা নির্মাণে ২৬ লাখ ৭২ হাজার ৯৬৫ টাকা ব্যয়-বরাদ্ধ নির্ধারণ করা হয়েছে। উপজেলার নারি বাড়ি মোজাম্মেল হক সরকারি প্রাথমিক বিদ্যালয় হতে বাঁধ বাজার পর্যন্ত ১২শ’ মিটারের ওই কাজের ঠিকাদারী প্রতিষ্ঠান রোকন এন্টারপ্রাইজ।

স্থানীয়রা জানায়, পুরাতন রাস্তার কার্পেটিং ও রাস্তার খোয়া আলগা করে তা মিশিয়ে রাস্তায় ব্যবহার করা হয়েছে। পরে সেগুলো রোলার দিয়ে পিষে সমান করা হয়। সেই সাথে কিছু কিছু স্থানে অত্যন্ত নিম্নমানের ডাস্ট খোয়া ব্যবহার করা হয়েছে। ইতোপূর্বে কোনো রাস্তা এভাবে নির্মাণ করতে দেখেননি বলে স্থানীয়রা অভিযোগ করেন।

 

ঠিকাদারী প্রতিষ্ঠান রোকন এন্টারপ্রাইজের স্বত্তাধিকারী রোকন উদ্দিন জানান, পুরাতন কার্পেটিং রাস্তায় ব্যবহার করা হলে রাস্তা শক্ত হয়। তা ব্যবহারেও কোনো বাধা নেই। রাস্তা শক্ত ও ফিনিসিং ভাল করার জন্য ওই ডাস্ট খোয়া ব্যবহার করা হয়েছে।  

উপজেলা প্রকৌশলী রতন কুমার ফৌজদার জানান, পুরাতন রাস্তার কার্পেটিং তুলে ফেলে দেওয়ার নিয়ম থাকলেও তা ব্যবহারে রাস্তা শক্ত হয়। আর ডাস্ট খোয়া গুলো ভাল ফিনিসিং এর জন্য ব্যবহার করা হয়েছে।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর