‌‘যুক্তরাষ্ট্রের প্যাট্রিয়ট নয়, রাশিয়ার এস-৪০০ কিনবই’

এস-৪০০

‌‘যুক্তরাষ্ট্রের প্যাট্রিয়ট নয়, রাশিয়ার এস-৪০০ কিনবই’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

এস-৪০০ কিনলে আঙ্কারার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার পাশাপাশি দেশটির ন্যাটো সদস্যপদ বাতিল করা হবে বলে যুক্তরাষ্ট্র হুমকি দিয়েছে। যুক্তরাষ্ট্রের হুমকি সত্ত্বেও রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘এস-৪০০’ কেনার জন্য অর্থ প্রদান অব্যাহত রেখেছে তুরস্ক। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ান তার এ মতামতের কথা পুনর্ব্যক্ত করেন।

শুক্রবার ইস্তাম্বুলে এরদোয়ান বলেন, আমাদের আলোচনায় এস-৪০০ একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে।

এ ব্যাপারে যুক্তারাষ্ট্র যে প্রতিবাদ জানাচ্ছে তা মারাত্মক অন্যায়। আমরা এস-৪০০ কেনার বিষয়টি চূড়ান্ত করেছি এবং এজন্য মস্কোকে অর্থ প্রদান অব্যাহত রয়েছে।

যু্ক্তরাষ্ট্র বিকল্প হিসেবে নিজের প্যাট্রিয়ট ব্যবস্থা আঙ্কারার কাছে বিক্রির প্রস্তাব দিয়েছে বলে জানান তুর্কি প্রেসিডেন্ট।

তিনি বলেন, এস-৪০০’র সঙ্গে যেসব সুবিধা পাওয়া যাচ্ছে প্যাট্রিয়ট ব্যবস্থা বিক্রির প্রস্তাবে সেসব সুবিধা দেওয়ার কথা বলেনি ওয়াশিংটন।

আগামী সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানের একটি বৈঠক হওয়ার কথা রয়েছে।

রুশ প্রেসিডেন্টের সহযোগী ইউরি উশাকভ এ সম্পর্কে মস্কোয় সাংবাদিকদের বলেন, আসন্ন শীর্ষ বৈঠকে আঙ্কারাকে এস-৪০০ সরবরাহ করা নিয়ে আলোচনা হবে।

এর আগে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু বৃহস্পতিবার ওয়াশিংটনে জানান, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার বিষয়টি ‘সম্পন্ন হয়ে গেছে’ বলে ধরে নিতে হবে এবং এটি বাতিল করার কোনো সুযোগ নেই।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর