নওগাঁয় ৮ হাজার গাছ কাটলো দুর্বৃত্তরা

নওগাঁয় ৮ হাজার গাছ কাটলো দুর্বৃত্তরা

অনলাইন ডেস্ক

জামালপুর গ্রামের ফটিক বর্মণ গবাদিপশু ও স্ত্রীর গয়না বিক্রি করে চার বিঘা জমি বর্গা নিয়ে আমের বাগান গড়ে তুলেছিলেন।   তিনি ও তাঁর স্ত্রী প্রায় এক কিলোমিটার দূর থেকে বালতি ও কলসে করে পানি এনে অনেক কষ্টে বাগানের গাছগুলো গত এক বছর ধরে পরিচর্যা করেছেন। স্বপ্ন দেখেছিলেন বাগানের ফল বিক্রি করে স্বাবলম্বী হবেন। কিন্তু রাতের অন্ধকারে কেটে ফেলা হলো তার ৮৭০টি গাছ।

  

শত্রুতার কোপে ফটিক বর্মণের মতো আরও ১১ জন আমচাষির স্বপ্ন শেষ হয়ে গেছে। গত মঙ্গলবার দিবাগত রাতে সাপাহার উপজেলার তিলনা ইউনিয়নের জামালপুর ও পোরশা উপজেলার গাঙ্গুরিয়া ইউনিয়নের গুন্ধইল মাঠে ৬০ বিঘা জমির ওপর গড়ে তোলা ১২ জন বাগানমালিকের প্রায় ৮ হাজার গাছ দুর্বৃত্তরা কেটে ফেলেছে। এতে তাদের প্রায় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়ে গেছে বলে জানা যায়।  

এক বছর থেকে চার বছর পর্যন্ত গাছগুলোর বয়স।

কারা কেন কোন শত্রুতার জের ধরে একাধিক মালিকের এতগুলো গাছ কেটে ফেলল তা এখন পর্যন্ত উদ্ঘাটন করতে পারেননি বাগানমালিক ও স্থানীয় প্রশাসন।  

খবর পেয়ে গত বুধবার ঘটনাস্থল পরিদর্শন করেন সাপাহার উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা কল্যাণ চৌধুরী ও সাপাহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল হাই। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত বাগানমালিকেরা গতকাল বৃহস্পতিবার পর্যন্ত সাপাহার ও পোরশা থানায় কোনো অভিযোগ দায়ের করেননি।  

ক্ষতিগ্রস্ত বাগানমালিকেরা জানান, তাদের সঙ্গে কারও ব্যক্তিগত কোনো শত্রুতা নেই। এ ছাড়া যেসব জমি বর্গা নিয়ে তারা বাগান করেছেন, এ  জমি নিয়ে কোনো বিরোধ নেই। কারা কেন কোন শত্রুতায় তাদের এত বড় ক্ষতি করল, তা তারা এখনও বুঝতে পারছেন না।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ