পেঁয়াজের দাম বৃদ্ধিতে ভারতে খাদ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা

পেঁয়াজের দাম বৃদ্ধিতে ভারতে খাদ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা

অনলাইন ডেস্ক

ভারতে পেঁয়াজের দাম বেড়ে দিনকে দিন বেড়েই চলেছে। পেঁয়াজের এ ঝাঁজ বাজারের আর বাড়ির গণ্ডি পেরিয়ে আদালত পর্যন্ত গড়িয়েছে। ‘জনগণের সঙ্গে প্রতারণা’র অভিযোগে কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাশ পাসোয়ানের বিরুদ্ধে মামলা এনেছেন এক ব্যক্তি। পেঁয়াজের মূল্য বৃদ্ধিতে কেন্দ্রীয় খাদ্যমন্ত্রীর বিরুদ্ধে বিহারের এক আদালতে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে।

রামবিলাশের বিরুদ্ধে পেঁয়াজের মূল্যবৃদ্ধি নিয়ে ‘প্রতারণা ও বিভ্রান্ত করার’ অভিযোগ এনে এ মামলা করা হয়েছে। মুজ্জাফফরপুর মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের কোর্টে মামলাটি করেছেন এম রাজু নায়ার নামের এক সমাজকর্মী।

মামলাকারীর অভিযোগ এনেছেন যে কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী হিসেবে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করা রামবিলাশের দায়িত্বের মধ্যে পড়ে। কিন্তু সেই দায়িত্ব পালনে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছেন মোদি সরকারের এ মন্ত্রী।

এভাবে তিনি সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করেছেন। আগামী ১২ ডিসেম্বর এ মামলার শুনানির দিন ধার্য করেছেন বিচারক মৌর্য কান্ত তিওয়ারি।

ভারতের মহারাষ্ট্র রাজ্যের লাসালগাঁও শহর এশিয়ার বৃহত্তম পেঁয়াজের বাজার। সেখানে কুইন্টাল প্রতি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০ হাজার রুপিতে! অর্থাৎ প্রতি কেজি পেঁয়াজের দাম পড়ছে ১০০ রুপি।  

মুম্বাইয়ের ভাশি মার্কেটে কেজি প্রতি পেঁয়াজ ৮০ থেকে ১৩০ রুপিতে বিক্রি হচ্ছে। খুচরা বাজারে এসব পেঁয়াজ বিক্রি করা হয় কেজি ১৪০ থেকে ১৬০ রুপি। কলকাতায় পেঁয়াজের দাম কেজিতে ১২০ থেকে ১৩০ রুপিতে।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ