মাদারীপুরে শতবর্ষী পুরোনো খাল উদ্ধারে অভিযান

মাদারীপুরে শতবর্ষী পুরোনো খাল উদ্ধারে অভিযান

বেলাল রিজভী, মাদারীপুর প্রতিনিধি

মাদারীপুর সদর উপজেলার রাস্তি ও মহিষেরচর মৌজার শতবর্ষী একটি খাল উদ্ধারে অভিযান শুরু করেছে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড। সোমবার সকালে মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে এই অভিযান শুরু হয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, মাদারীপুর পৌরসভা ও রাস্তি এলাকা দিয়ে বয়ে যাওয়া রাস্তি খালটি প্রায় একশ’ বছর ধরে দখলদারদের কবলে। স্থানীয়রা খাল দখল করে গড়ে তুলেছেন বহুতল ভবন।

এতে হারিয়েছে খালের অস্থিত্ব। এই খালটি উদ্ধারের জন্য ইতিপূর্বে দেড়শ’ জনের নামে উচ্ছেদ নোটিশ দিয়েছেল প্রশাসন। এরই ধারবাহিকতায় সোমবার সকালে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডও যৌথভাবে উচ্ছেদ অভিযান চালায়। প্রায় ৫ শতাধিক এমন অবৈধ স্থাপনা রয়েছে বলে জানা গেছে।

বেলা ১২টার দিকে পুরানবাজার কাঠপট্টি ব্রিজের নিচ থেকে গড়ে ওঠা কাঁচা-পাকা ঘর, দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান ভেঙ্গে দেওয়া হয়। এ সময় সেখানে বসতিরা নানা অভিযোগ করতে থাকেন।

উচ্ছেদ অভিযানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- মাদারীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুদ্দিন গিয়াস, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রমথ রঞ্জন ঘটক, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা প্রমুখ।

মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুদ্দিন গিয়াস জানান, উচ্ছেদ না হওয়া পর্যন্ত এই অভিযান চলবে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)