সৌদির বিমানবন্দর-তেল স্থাপনায় ২৬ ক্ষেপণাস্ত্র হামলা

সৌদির বিমানবন্দর-তেল স্থাপনায় ২৬ ক্ষেপণাস্ত্র হামলা

অনলাইন ডেস্ক

বিমান হামলার জবাবে ইয়েমেনের সশস্ত্র বিদ্রোহীগোষ্ঠী হুথি সৌদি আরবের দক্ষিণাঞ্চলের কয়েকটি বিমানবন্দর ও বিশ্বের সবচেয়ে লাভজনক কোম্পানি আরামকোর তেল স্থাপনায় নতুন করে হামলা চালিয়েছে।

ইরান সমর্থিত ইয়েমেনের সশস্ত্র বিদ্রোহীগোষ্ঠী হুথির সামরিক শাখা হামলার কথা স্বীকার করেছে। এ খবর দিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর।

হুথির মুখপাত্র জেনারেল ইয়াহিয়া সারি সংবাদ সম্মেলনে জানান, ‘সৌদি আরবের জিজান, আবহা ও নাজরান প্রদেশের বিমানবন্দর, খামিস মুশাইত সামরিক ঘাঁটি এবং আরামকো তেল স্থাপনায় মোট ২৬টি ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো হয়েছে।

’ গত ২৫ থেকে ৩০ জানুয়ারি সময়ে এসব হামলা হয়েছে বলে জানান তিনি।

হুথির মুখপাত্র বিগ্রেডিয়ার জেনারেল সারি আরও জানান, ‘কেন্দ্রীয় কমান্ডের পক্ষ থেকে স্পষ্ট নির্দেশনা ছিল যে, সৌদি আরবের বিমান হামলার জবাবে তাদের তেলস্থাপনা এবং সামরিক ঘাঁটিগুলোতে হামলা চালাতে হবে। এসব হামলায় শত্রুপক্ষের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং কয়েকশ সেনা পালিয়ে গেছে। ’

হুথি বিদ্রোহীরা যেসব বিমানবন্দরে হামলা চালিয়েছে সৌদি আরব সেসব বিমানবন্দর সামরিক কাজে ব্যবহার করে বলে দাবি করা হয়েছে পার্স ট্যুডের প্রতিবেদনে।

এর আগে, গত ১৪ সেপ্টেম্বর সৌদির রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি আরামকো স্থাপনায় ড্রোন হামলা চালায় হুথিরা। তখন বিশ্বের সর্ববৃহৎ এই তেল কোম্পানির উৎপাদন অর্ধেক নামে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর