সুন্দরবনে কুমিরে খাওয়া বাঘের মরদেহ উদ্ধার

সুন্দরবনে কুমিরে খাওয়া বাঘের মরদেহ উদ্ধার

বাগেরহাট প্রতিনিধি

সুন্দরবন থেকে উদ্ধার করা করেছে কুমিরে খাওয়া একটি বাঘের মরদেহ। সোমবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের কবরখালী খালের চর থেকে এই রয়েল বেঙ্গল টাইগারের মরদেহ উদ্ধার করে বন বিভাগ। বাঘটির অর্ধেক অংশ কুমিরে খেয়েছে ও বাকী অংশ পঁচে গেছে। পরে বিকেলে দূবলার চরের কোকিলমনি এলাকায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে বাঘের মরদেহটি মাটি চাপা দেয় সুন্দরবন বিভাগ।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, শরণখোলা রেঞ্জের কুপিলমনির কবরখালি খালে টহলের সময় দুবলা টহল ফাঁড়ির বনরক্ষীরা সোমবার বিকেলে খালের চরে বাঘটির মরদেহ দেখতে পায়। প্রায় ২০ বছর বয়সী বাঘটির মরদেহের পেছনের অংশ কুমিরে খেয়েছে। সেখান থেকে বাঘের বাকী অংশ উদ্ধার করা হয়। সে কারণে মৃত বাঘটি পুরুষ না মহিলা তা জানা সম্ভব হয়নি।

ধারণা করা হচ্ছে- বাঘটি বার্ধক্যজনিত কারণে নদীর পাড়ে পানি খেতে নামে আর সেখান থেকে উঠতে পারেনি। মরদেহটি পচে গন্ধ আসছিল। পরে ঊর্ধ্বতন বন কর্তৃপক্ষের নির্দেশে কিছু আনুষ্ঠানিকতা সম্পন্নের পর কোকিলমনি ক্যাম্পের পাশে মৃত বাঘটি মাটিচাপা দেওয়া হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর