প্রেমের টানে নেপালি তরুণী সখীপুরে, ধর্ম পাল্টে বিয়ে

প্রেমের টানে নেপালি তরুণী সখীপুরে, ধর্ম পাল্টে বিয়ে

অনলাইন ডেস্ক

প্রেমের টানে বাংলাদেশে ছুটে আসা বিদেশিনীদের তালিকা ক্রমশ লম্বা হচ্ছে। ভাষা-সংস্কৃতি, ধর্ম-বর্ণসহ নানা সংস্কার ও ভেদাভেদ ভুলে শুধু প্রেমের টানে বাংলাদেশে ছুটে আসছেন অনেক বিদেশি তরুণী। ঘর ছেড়েছেন ভালোবাসার টানে। এসেছেন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, আয়ারল্যান্ড, পোল্যান্ড, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, ইতালি, নাইজেরিয়া, ভিয়েতনাম, মালয়েশিয়াম, ফিলিপাইনসহ বিভিন্ন দেশ থেকে।

এবার সেই তালিকায় যোগ হয়েছে বাংলাদেশের প্রতিবেশি দেশ নেপালের। ভালোবেসে নেপাল থেকে টাঙ্গাইলের সখীপুরে সংসার করতে এসেছেন সানজু কুমারী খাত্রী (২০) নামের এক তরুণী।

পাত্র সখীপুরে কাকাড়াজান ইউনিয়নের দুর্গাপুর গ্রামের হুমায়ুন কবিরের প্রবাসী ছেলে নাজমুল হোসেন।

বিয়ে করতে হিন্দু থেকে ইসলাম ধর্ম গ্রহণ করে সানজু কুমারী হয়ে যান খাদিজা আক্তার।

সূত্র জানায়, প্রায় চার বছর ধরে মালয়শিয়া একটি কম্পানিতে কাজ করার সুবাদে একে অপরের সঙ্গে পরিচয় ও তাদের মধ্যে ভালোবাসা হয়। গত ৩১ ফেব্রুয়ারি নেপাল থেকে নাজমুলের সঙ্গে বাংলাদেশে আসেন ওই তরুণী। এ সংবাদ পেয়ে তাদের দেখার জন্য দূর-দূরান্ত থেকে ছুটে আসছেন অনেকেই।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বাঙালী তরুণীর মতো পোশাক পরে স্বাভাবিক কাজ-কর্ম করছেন ওই নেপালি তরুণী। হিন্দু থেকে ইসলাম ধর্ম গ্রহণ করে সানজু কুমারী থেকে তার নাম রাখা হয়ে খাদিজা আক্তার। তিনি বাঙালী আচার-আচারণ ও পোশাক-পরিচ্ছেদ পরিধান করলেও ভাষাগত কিছু সমস্যা আছে।

মেয়েটি বাংলা ভাষা বোঝে কিন্তু বলতে কিছুটা সমস্যা হয় বলে জানায় নাজমুল।

নেপালি আদালতেও তাদের বিয়ে হয়। তারপর টাঙ্গাইল আদালতের মাধ্যমে কোর্ট মেরেজ করেন এবং স্থানীয় এক নিকাহ রেজিস্টার দিয়ে বিবাহ সম্পূর্ণ করা হয়েছে। নেপালের কাঠমুন্ডু শহরেই মেয়েটির বাড়ি সেখান থেকে পারিবারিক সম্পর্ক ছিন্ন করে নাজমুলের হাত ধরে বাংলাদেশে আসে।

খাদিজা আক্তারের নেপালি ভাষার অনুবাদ করে নাজমুল বলেন, বাংলাদেশর সংস্কৃতি ও গ্রাম্য পরিবেশ আমার কাছে অনেক ভালো লেগেছে। নাজমুলকে অনেক ভালোবাসি। আমি আর নেপালে ফিরে যাব না।

নাজমুল ইসলাম বলেন, একটি হিন্দু মেয়ে আমাকে ভালোবেসে মুসলমান হয়ে আমাকে বিয়ে করেছে এবং দেশ ত্যগ করে বাংলাদেশে এসেছে। আমি ওর প্রতি কৃতজ্ঞ। সবার কাছে আমাদের জন্য দোয়া চাই।

আরও পড়ুন: প্রেমের টানে বাংলাদেশে আরও এক বিদেশিনী

নাজমুলের বাবা হুময়ন মিয়া বলেন, ছেলের বউ দেখে আমরা খুব খুশি হয়েছি। ওদের আনন্দেই আমরা আনন্দিত।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর