ভারত সফরে গিয়ে ধন্য ট্রাম্প

নিজস্ব প্রতিবেদক

দুই দিনের সফরে ভারতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সফরসঙ্গী হিসেবে স্ত্রী মেলানিয়া ছাড়াও আছেন কন্যা ইভানঙ্কা এবং জামাতা জ্যারেড কুশনার। ট্রাম্পকে উষ্ণ আলিঙ্গনে অভ্যর্থনা জানালেন নরেন্দ্র মোদী। এ সফরে বাণিজ্যের বিভিন্ন ক্ষেত্রে বোঝাপড়া ও লেনদেন বাড়ানোয় জোর দিচ্ছে দুই দেশ।

সূত্র জানায়, সোমবার সকাল ১১টা ৪০ মিনিটের দিকে আহমদাবাদ বিমানবন্দরে অবতরণ করে ট্রাম্পের বিমান-এয়ারফোর্স ওয়ান।

ট্রাম্প এবং তাঁর স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে ব্যক্তিগতভাবে স্বাগত জানাতে আগেই আহমদাবাদে বিমানবন্দরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সফরের আগে এক ট্যুইট বার্তায় মোদী জানিয়েছেন, ট্রাম্পকে স্বাগত জানাতে প্রস্তুত ভারত। ভারতে আসতে আগ্রহী-পাল্টা জবাব দিয়ে হিন্দিতে ট্যুইট করে সকলকে চমকে দিলেন ট্রাম্প।

দেশীয় সংস্কৃতিতে ভারতের মাটিতে অভ্যর্থনা জানানো হয় ট্রাম্পকে।

বিমান বন্দর থেকে শুরু হয় ট্রাম্প মোদীর রোড শো। ২২ কিলোমিটার রাস্তার দু’ধারে তাকে অভিবাদন জানান প্রায় এক থেকে ২ লাখ মানুষ। নিরাপত্তায় চাদরে ঢেকে ফেলা হয়েছে গোটা আহমদাবাদ শহরকে। ১০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ছাড়াও নিরাপত্তার দায়িত্বে রয়েছেন মার্কিন সিক্রেট সার্ভিস।

news24bd.tv

প্রথমে প্রেসিডেন্ট ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প নিয়ে মহাত্মা গান্ধির স্মৃতি বিজড়িত সবরমতী আশ্রমে যাবেন। সেখানে মার্কিন প্রতিনিধিদের সঙ্গে নিয়ে গুজরাটি ভোজে অংশ নেন ট্রাম্প।

পরে আহমেদাবাদের মোতেরা স্ট্রেডিয়ামে নমস্তে ট্রাম্প নামে সংবর্ধনায় অংশ নিয়ে বড় বাণিজ্য চুক্তি হতে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ট্রাম্প বলেন, ১৩০ কোটি ভারতীয় পক্ষ থেকে নিমন্ত্রণ পেয়ে নিজেকে খুব ধন্য মনে হচ্ছে। আপনাদের সবাইকে দেখে আমি অত্যন্ত আনন্দিত। আপনাদের সবার উপস্থিতি আমাদের দেশের গর্ব আরও অনেক বাড়িয়ে দিয়েছে। আর যুক্তরাষ্ট্রের বড় মার্কেট ভারত।  

পাকিস্তানের ব্যাপারে ট্রাম্প বলেন, পাকিস্তানকে সন্ত্রাস দমনে কড়া ব্যবস্থা নিতেই হবে। ভারতীয় উপমহাদেশ এলাকায় সন্ত্রাস দমনে ভারত ও যুক্তরাষ্ট্র যৌথভাবে কাজ করবে। এছাড়া সন্ত্রাস দমনে দুইদেশ অঙ্গীকারবদ্ধ।

ট্রাম্পের বক্তব্য শেষে মোদি তুলে ধরেন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের যুগান্তকারী সম্পর্কের।

এরপর সেখান থেকে ট্রাম্প চলে যান আগ্রার তাজমহল পরিদর্শনে। প্রথম দিনে কূটনৈতিক সৌজন্য ও সাংস্কৃতিক আদান-প্রদান চলবে আহমদাবাদ থেকে আগ্রায়। সেখানে ঘণ্টা খানেক কাটিয়ে এরপর ফিরবেন দিল্লিতে।

দ্বিতীয় দিন অর্থাৎ মঙ্গলবার দিল্লিতে শীর্ষ বৈঠকে হবে বিভিন্ন চুক্তি সই।

লক্ষ্য, দুদেশের কৌশলগত সম্পর্ককে আরও বিস্তৃত করা।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বাণিজ্যের বিভিন্ন ক্ষেত্রে বোঝাপড়া-লেনদেন বাড়ানো ওপর জোর দেবে দুই দেশ।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর