ইতালিতে একদিনেই ১৬৮ মৃত্যু, ব্রিটিশ প্রতিমন্ত্রী কোয়ারেন্টাইনে

ইতালিতে একদিনেই ১৬৮ মৃত্যু, ব্রিটিশ প্রতিমন্ত্রী কোয়ারেন্টাইনে

অনলাইন ডেস্ক

বিশ্বের ১১১টি দেশে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাস। এ পর্যন্ত ৪ হাজার দুইশ’র বেশি মানুষের মৃত্যু হয়েছে এ ভাইরাসে। গতকাল (মঙ্গলবার) পর্যন্ত এ রোগে আক্রান্তের সংখ্যা মোট ১ লাখ ১৬ হাজার।  

চীনে নতুন করে শনাক্ত হয়েছেন ১৯ জন আর মারা গেছেন ২২ জন।

এ নিয়ে চীনের মূল ভূখণ্ডে এ রোগে আক্রান্তের সংখ্যা মোট ৮০ হাজার ৭৭৮ এবং মৃত্যু হয়েছে ৩ হাজার ১৫৮ জনের।

এদিকে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ব্রিটিশ স্বাস্থ্য প্রতিমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির এমপি নাদিন ডোরিয়েস। তিনি বাড়িতে নিজস্ব কোয়ারেন্টাইনে রয়েছেন।

মন্ত্রী জানান, করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি ধরা পড়ার পর তিনি সতর্কতামূলক সব ধরনের পরামর্শ মেনে চলছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি আজ (বুধবার) জানিয়েছে, ব্রিটেনে করোনা আক্রান্ত হয়ে ছয়জন মারা যাওয়ার পর দেশটির উচ্চপর্যায়ে কারো করোনা আক্রান্ত হওয়া সংবাদ প্রকাশিত হলো। স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে ডোরিয়েস রোগীদের সুরক্ষা ও আত্মহত্যা প্রতিরোধ বিষয়ক দায়িত্ব পালন করে আসছিলেন। সরকারি হিসাবে এখন পর্যন্ত ব্রিটেনে ৩৮২ জন করোনায় আক্রান্ত হয়েছে।  

ব্রিটেনের স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ৫ মার্চ ডোরিয়েসের মধ্যে করোনার লক্ষণ দেখা দেয়। সেদিনই ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি। পরদিন থেকেই তাকে আলাদা করে রাখা হয়েছে। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রীকে পরীক্ষা-নিরীক্ষা করা হবে কিনা সে বিষয়ে সরকারিভাবে কিছু জানানো হয়নি।

ইতালিতে একদিনেই ১৬৮ মৃত্যু
করোনা ভাইরাসে অবরুদ্ধ ইতালিতে একদিনেই ১৬৮ জনের মৃত্যু হয়েছে। এর ফলে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৩১ জনে। এছাড়া, আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১০ হাজার ১৪৯ জন। এই হিসাবে মঙ্গলবার আক্রান্তের সংখ্যা বেড়েছে ১০.৭ শতাংশ, আর মৃতের সংখ্যা বেড়েছে ৩৬ শতাংশ। আক্রান্তদের মধ্যে ১ হাজার ৪ জন মঙ্গলবার সুস্থ হয়ে উঠেছেন। আর ৮৭৭ জনকে রাখা হয়েছে নিবিড় পরিচর্যায়।  

নতুন রোগী ও মৃতের সংখ্যা বাড়তে থাকায় মঙ্গলবার থেকে পুরো ইতালিতে চলাচলের ওপর কড়াকড়ি আরোপের পাশাপাশি জনসমাগম নিষিদ্ধ করার মতো কঠোর পদক্ষেপ নেওয়া হয়। এর ফলে দেশটির সাড়ে ছয় কোটি মানুষ কার্যত অবরুদ্ধ হয়ে পড়েছেন।

আমেরিকায় মৃত ৩১, নিউইয়র্কে সেনা মোতায়েন
করোনাভাইরাস আক্রান্ত মানুষকে সেবা দিতে এবার আমেরিকার নিউ ইয়র্কে সেনা মোতায়েন করা হচ্ছে বলে জানিয়েছেন শহরটির গভর্নর অ্যান্ড্রু কুয়োমো।  

স্থানীয় সময় মঙ্গলবার তিনি বলেন, কোয়ারেন্টাইনে থাকা মানুষদের খাদ্য পৌঁছে দিতে সেনাবাহিনীর সদস্যরা কাজ করবে। এছাড়া শহরের স্কুল পরিষ্কার করার কাজও সেনাবাহিনী করবে।

আমেরিকায় এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এক হাজার ১০ জন। এ পর্যন্ত মারা গেছেন ৩১ জন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর