নওগাঁয় খাদ্য অধিদপ্তরের সীলযুক্ত ১৮০ বস্তা গম উদ্ধার

নওগাঁয় খাদ্য অধিদপ্তরের সীলযুক্ত ১৮০ বস্তা গম উদ্ধার

নাসিম উদ্দীন নাসিম, নাটোর

নওগাঁর পোরশা উপজেলায় খাদ্য অধিদপ্তরের সীলযুক্ত ১৮০ বস্তা গম উদ্ধার করা হয়েছে। গত রোববার রাত সাড়ে ১০টার দিকে পোরশা উপজেলার নিতপুর পূর্ব দিয়াড়াপাড়া গ্রামের রশিদ গোয়ালের বাড়ির পাশে পরিত্যক্ত অবস্থায় একটি ট্রাক্টরসহ ১৮০ বস্তা গম উদ্ধার করে থানা হেফাজতে নেওয়া হয়েছে। তবে এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হামিদ রেজা জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি কে বা কারা কালোবাজারে বিক্রির জন্য রাতের আধারে একটি ট্রাক্টর এ গম ভর্তি করছে।

খবর পেয়ে পুলিশ নিয়ে ঘটনাস্থলে গেলে গম বোঝায় একটি ট্রাক্টর পরিত্যক্ত অবস্থায় দেখতে পাই। আমরা আশপাশের কয়েকটি বাড়ি তল্লাশী করে দেখেছি কিন্তু সন্দেহজনক কাউকে পাওয়া যায়নি। পরে গম বোঝায় ট্রাক্টরটি থানায় নিয়ে দেখা যায় ১৮০ বস্তা (৯ টন) গম রয়েছে। সব গুলো বস্তাতেই খাদ্য অধিদপ্তর এর সীল মারা রয়েছে।
এখানে প্রশ্ন হলো; খাদ্য অধিদপ্তর এর সীল মারা বস্তা কোথায় পেলেন তারা? সরকারি সংগ্রহের হিসাব অনুযায়ী আটক গমের মূল্য ২ লাখ ৫২ হাজার টাকা।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ঘটনার পর পরই আমরা পোরশা উপজেলার নিতপুর খাদ্য গুদাম রাতেই ষ্টক এবং সরকারি বস্তার পরিমাণ গোডাউন চেক করে দেখেছি। কোথাও কোনো গড়মিল পাওয়া যায়নি। সে থেকেই ধারণা করা হচ্ছে বস্তাগুলো তারা খোলা বাজারে বা অন্যকোনোভাবে সংগ্রহ করেছে।

নিতপুর খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল মতিন জানান, খাদ্য অধিদপ্তরের সিলযুক্ত বস্তায় ১৮০ বস্তায় গম আটকের পর রোববার রাতেই ইউএনও মহোদয় খাদ্য গুদামে উপস্থিত হয়ে গমের এবং খালি বস্তার হিসাব নিয়েছেন। এতে কোনো গড়মিল তিনি পাননি।

তিনি আরো জানান, চলতি মৌসুমে ১৮৩ দশমিক ৬৫০ মেট্রিক টন এবং পূর্বের ১৬ দশমিক ৬৫০ মেট্রিক টন গম নিতপুর খাদ্য গুদামে মজুদ আছে। আর খালি বস্তার মজুদ আছে ১০ হাজার ৩৫টি। খাদ্য গুদামের হিসাবে গমের মজুদ এবং বস্তার মজুদে কোনো গড়মিল নাই।

এদিকে পোরশা থানার ওসি শাহিনুর রহমান শাহিন জানান, জব্দ ১৮০ বস্তা গম ও ট্রাক্টর থানা-পুলিশের হেফাজতে আছে। এজাহার পেলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর