হংকংয়ের সাথে চুক্তি বাতিলের ঘোষনা যুক্তরাজ্যের

অনলাইন ডেস্ক

হংকংয়ের সঙ্গে ৩০ বছরের বেশি সময় ধরে চলা প্রত্যর্পণ চুক্তি বাতিলের ঘোষণা করেছে যুক্তরাজ্য। যা শিগগিরই কার্যকর হবে বলে জানিয়েছে লন্ডন। সোমবার পার্লামেন্টে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব এইসব সিদ্ধান্তের কথা জানিয়ে বলেন, হংকংয়ের নিরাপত্তা আইন আন্তর্জাতিক বাধ্যবাধকতার চরম লঙ্ঘন। এদিকে, প্রত্যর্পণ চুক্তি বাতিল করলে, লন্ডনকে কড়া জবাব দেয়ার হুঁশিয়ারি দিয়েছে বেইজিং।

 

হংকং এর ওপর আরোপিত চীনের নতুন নিরাপত্তা আইনের প্রতিক্রিয়ায় এবার অস্ট্রেলিয়া এবং কানাডার পথই অনুসরণ করলো যুক্তরাজ্য। সোমবার ব্রিটিশ সরকারও হংকংয়ের সঙ্গে অপরাধী প্রত্যর্পণ চুক্তি ‘অবিলম্বে অনির্দিষ্টকালের জন্য’ স্থগিতের ঘোষণা দিয়েছে। ডোমিনিক রাব, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস প্রশাসন চীনের সঙ্গে ইতিবাচক সম্পর্ক রাখতে চায়। কিন্তু বেইজিং সম্প্রতি হংকংয়ের উপর যে নতুন নিরাপত্তা আইন আরোপ করেছে তা আন্তর্জাতিক নীতির গুরুতর লঙ্ঘন।

তবে এটি লন্ডন- বেইজিংয়ের দ্বিপাক্ষিক সুসম্পর্কে কোন প্রভাব ফেলবে না বলে মনে করেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব। তবে হংকংয়ের ৩০ লাখ মানুষের যুক্তরাজ্যের নাগরিকত্ব পাওয়ার পরিকল্পনা ফের নিশ্চিত করেন তিনি। রাব বলেন, আগামী বছরের শুরুতেই তা কার্যকর হবে ।

এদিকে, হংকংয়ের বিষয়ে বৃটেন ‘অযাচিত হস্তক্ষেপ’ করছে বলে অভিযোগ করেছে চীন। বলছে, আন্তর্জাতিক আইন বাস্তবায়নে যে প্রতিশ্রুতি যুক্তরাজ্য দিয়েছে, তা রক্ষা করা উচিত । সেইসঙ্গে প্রত্যর্পণ চুক্তি বাতিল করলে বরিস সরকারকে এর চড়া মাশুল দিতে হবে বলে হুঁশিয়ারিও দিয়েছে বেইজিং।