পেঁয়াজ খেয়ে শত শত মানুষ অসুস্থ

অনলাইন ডেস্ক

পেঁয়াজ খেয়ে শত শত মানুষ অসুস্থ

করোনা ভাইরাসের সংক্রমণে নাজেহাল যুক্তরাষ্ট্র। এর মধ্যেই শুরু হয়েছে নতুন আতঙ্ক। সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণে যুক্তরাষ্ট্র ও কানাডার পাঁচ শতাধিক মানুষ অসুস্থ হয়ে পড়েছে। এর মধ্যে অধিকাংশই যুক্তরাষ্ট্রের বাসিন্দা।

ধারণা করা হচ্ছে, ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের থমসন ইন্টারন্যাশনাল নামে একটি সংস্থার সরবরাহ করা লাল পেঁয়াজ থেকে এ ব্যাকটেরিয়া ছড়িয়েছে। সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস গত শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

শনিবার পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ৩৪টি অঙ্গরাজ্যের মোট ৩৯৬ জনের মধ্যে সালমোনেলা ব্যাকটেরিয়া শনাক্ত করা হয়েছে। এর মধ্যে অরিগন অঙ্গরাজ্যে ৭১ জন, উটাহ অঙ্গরাজ্যে ৬১ ও ক্যালিফোর্নিয়ায় ৪৯ রোগী শনাক্ত হয়েছে। এ ছাড়া হাসপাতালে ভর্তি রয়েছেন ৫৯ জন।

অন্যদিকে কানাডার জনস্বাস্থ্য সংস্থা শনিবার জানিয়েছে, দেশটিতে ১১৪ জন সালমোনেলা ব্যাকটেরিয়ায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ১৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

থমসন ইন্টারন্যাশনালের পক্ষ থেকে জানানো হয়েছে, সংক্রমণ রোধে এরই মধ্যে তারা বিভিন্ন জায়গায় সরবরাহ করা লাল, হলুদ, সাদা ও মিষ্টি পেঁয়াজ ফিরিয়ে নিচ্ছে।

যুক্তরাষ্ট্র ও কানাডায় পাইকারদের কাছে এবং রেস্তোরাঁ ও খুচরা দোকানে পেঁয়াজ সরবরাহ করে থাকে থমসন ইন্টারন্যাশনাল।

সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণে আক্রান্ত রোগী চার থেকে সাত দিন অসুস্থ থাকতে পারে। মূলত শিশু ও বৃদ্ধ এবং কম রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন ব্যক্তি এর সংক্রমণে বেশি অসুস্থ হয়ে পড়ে। সালমোনেলা সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের সাধারণত ডায়রিয়া, জ্বর, বমি হওয়া ও পেটব্যথার মতো সমস্যা হয়ে থাকে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল 

মন্তব্য