৪০০ বন্দীর মুক্তির পর তালেবান বলল ‘আমরা শান্তি আলোচনায় প্রস্তুত’

৪০০ বন্দীর মুক্তির পর তালেবান বলল ‘আমরা শান্তি আলোচনায় প্রস্তুত’

অনলাইন ডেস্ক

আফগান সরকারের সঙ্গে এক সপ্তাহের মধ্যে শান্তি আলোচনা শুরু করতে প্রস্তুত বলে ঘোষণা দিয়েছে তালেবান। তালেবানের গুরুত্বপূর্ণ ৪০০ বন্দীকে কাবুল সরকার মুক্তির দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর তালেবান এই ঘোষণা দিয়েছে। এরইমধ্যে এসব বন্দীদের মুক্তির ব্যাপারে সমস্ত প্রক্রিয়া শেষে করেছে প্রেসিডেন্ট আশরাফ গণির সরকার।

গতকাল (রোববার) ব্রিটিশ গণমাধ্যম বিবিসি-কে দেয়া সাক্ষাৎকারে তালেবানের দোহা অফিসের মুখপাত্র সুহাইল শাহিন তালেবান বন্দীদের মুক্তির সিদ্ধান্তকে স্বাগত জানান।

তিনি বলেন, ৪০০ বন্দীর মুক্তির এক সপ্তাহ পর তালেবান শান্তি প্রক্রিয়ায় যুক্ত হবে এবং আশা করা হচ্ছে কাতারের রাজধানী দোহায় দুপক্ষের মুখোমুখি আলোচনা হবে।

সুহাইল শাহিন জানান, আফগান সরকারের সঙ্গে আলোচনার ক্ষেত্রে আব্বাস স্তানিকজাই তালেবানের নেতৃত্ব দেবেন। গত ফেব্রুয়ারিতে মার্কিন সরকারের সঙ্গে সই হওয়া শান্তি চুক্তির ব্যাপারেও তিনি তালেবানের পক্ষে নেতৃত্ব দিয়েছিলেন। আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় তালবানের ছয় সদস্যের প্রতিনিধিদল যোগ দেবে।

আফগান সরকার তালেবানের যে ৪০০ বন্দীকে মুক্তি দিয়েছে তারা অতীতে বোমা হামলাসহ বড় বড় হামলা ও হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত ছিল। এ নিয়ে কাবুল কিছুটা চিন্তিত।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর