সৌরভের ব্যাট সারিয়ে দিয়েছিলেন শচীন!

হাস্যোজ্জ্বল সৌরভ গাঙ্গুলি ও শচীন টেন্ডুলকার [ফাইল ছবি]

সৌরভের ব্যাট সারিয়ে দিয়েছিলেন শচীন!

সাহিদ রহমান অরিন

২০ জুন ১৯৯৬, সৌরভ গাঙ্গুলির টেস্ট অভিষেক। সেটাও ক্রিকেটের মক্কা লর্ডসে! ততদিনে ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন শচীন টেন্ডুলকার। তবে লর্ডসের ওই টেস্টে শচীন জ্বলে উঠতে না পারলেও ভারতকে ম্যাচ বাঁচানো শতক উপহার দিয়েছিলেন সৌরভ। অভিষেকেই লর্ডসের অনার্স বোর্ডে নাম তুলে রাতারাতি তারকা বনে যান তিনি।

 

তবে ‌‘প্রিন্স অব ক্যালকাটা’র ওই ইনিংসটির পেছনে শচীনের যে বিরাট ভূমিকা ছিল, সেটা এতদিন অজানাই ছিল। সেই ‘অতিগোপন’ বিষয়টা এবার সৌরভ নিজেই ফাঁস করে দিলেন। গতকাল ভারতীয় গণমাধ্যম এনডিটিভিকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে একটি অভিজ্ঞতা ভাগাভাগি করেছেন মহারাজ। যার মাধ্যমে  টেন্ডুলকারের বিশাল মনের পরিচয় আবারো ফুঠে উঠেছে।

ক্যারিয়ারের ওই সময়টাতেই লিটল মাস্টারের বিনয়ী আচরণ মুগ্ধতা ছড়িয়েছে সৌরভের মনে । বড় তারকা হওয়ার পরও গাঙ্গুলির ব্যাট নিজে হাতে ঠিক করে দিয়েছিলেন শচীন। ২২ গজের বন্ধুপ্রতীম সাবেক সতীর্থের ২২ বছর আগের সেই অবদানের কথা অকপটে স্বীকার করলেন বাঙালি বাবু, ‘ছয় ঘণ্টা ব্যাটিংয়ে পর চা বিরতিতে আমি দ্রুত ফিরছিলাম। আমার ব্যাটের হাতল থেকে ক্যাঁচক্যাঁচ শব্দ আসছিল। তখন পায়ে প্যাড পড়া ছিল। এমন সময় আমাকে চা দেওয়া হলো। বিরতির সময়টাও খুব অল্প ছিল...১৫ মিনিট। সময় কম থাকায় আমি ব্যাটের হাতলে কাপড় জড়ানোর চেষ্টা করছিলাম। ওই সময়ই শচীন এলো আমার সামনে। ’

গাঙ্গুলির ভাষ্য, ‘শচীন বললো, তুমি বিশ্রাম নাও, আর চা শেষ করো। কারণ একটু পরেই তোমাকে ব্যাট করতে যেতে হবে। আমি তোমার কাজটা করে দিচ্ছি। ’ যেই কথা, সেই কাজ। সৌরভের ব্যাটে টেপ পেচিয়ে হাতলটা মুহূর্তেই সারিয়ে দেন ‘ক্রিকেট ঈশ্বর’।  

সূত্র: এনডিটিভি

সম্পর্কিত খবর