আরো এস-৪০০ নিতে চায় তুরস্ক: শিগগিরই আঙ্কারা-মস্কো চুক্তি

আরো এস-৪০০ নিতে চায় তুরস্ক: শিগগিরই আঙ্কারা-মস্কো চুক্তি

অনলাইন ডেস্ক

তুরস্ক রাশিয়ার কাছ থেকে আরো বেশি এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য শিগগিরই মস্কোর সঙ্গে চুক্তি সই করবে বলে খবর প্রকাশ করেছে রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স। তুরস্ক-রাশিয়া চুক্তি হলে ২০২১ সালে এসব আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা তুরস্ককে হস্তান্তর করবে রাশিয়া।

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স এমন সময় এ খবর প্রকাশ করল যখন এর আগে একই ধরনের চুক্তি ও একই ব্যবস্থা গ্রহণের বিরুদ্ধে আমেরিকা ও ন্যাটো জোট তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছিল। তুরস্ক হচ্ছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর প্রথম কোনো সদস্যদেশ যে কিনা রাশিয়ার কাছে থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সংগ্রহ করছে।

২০১৭ সালে মস্কো ও আঙ্কারার মধ্যে স্বাক্ষরিত ৫২০ কোটি ডলারের চুক্তি অনুযায়ী রাশিয়ার কাছ থেকে তুরস্কের চারটি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সংগ্রহের কথা। ২০১৭ সালের জুলাই মাসে এসব ব্যবস্থা আঙ্কারাকে সরবরাহ শুরু করে মস্কো এবং এই হস্তান্তর প্রক্রিয়া যখন শেষ পর্যায়ে রয়েছে তখন নতুন করে আরো  এস-৪০০ সংগ্রহের সম্ভাব্য চুক্তির খবর এল।

মার্কিন সরকার বহুবার হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস-৪০০ সংগ্রহের সিদ্ধান্তে অটল থাকলে দেশটির বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। কিন্তু আঙ্কারা এখন পর্যন্ত মার্কিন হুমকির কাছে নতিস্বীকার করেনি।

তুর্কি সরকার বলেছে, রাশিয়ার সঙ্গে স্বাক্ষরিত এ সংক্রান্ত চুক্তি থেকে কখনোই দেশটি সরে আসবে না।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ

সম্পর্কিত খবর