নেই স্বাস্থ্যবিধির তোয়াক্কা, নানা ইস্যুতে বিশ্বের বিভিন্ন চলছে দেশে বিক্ষোভ

নেই স্বাস্থ্যবিধির তোয়াক্কা, নানা ইস্যুতে বিশ্বের বিভিন্ন চলছে দেশে বিক্ষোভ

নিবিড় আমীন

করোনা মহামারীর মধ্যে স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করেই বিভিন্ন ইস্যুতে বিশ্বের বেশ কয়েকটি দেশে চলছে বিক্ষোভ। ভাইরাসের বিধিনিষেধের বিরুদ্ধে জার্মানির বার্লিন, যুক্তরাজ্যের লন্ডনসহ বেশ কয়েকটি ইউরোপীয় শহরে আন্দোলনে নেমেছে হাজারো মানুষ। মহামারী ঠেকাতে ব্যর্থ ও দুর্নীতির অভিযোগে টানা কয়েক সপ্তাহ ধরে সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে ইসরায়েলে। ইসলাম বিরোধী তৎপরতার পর শুক্রবার ব্যাপক সহিংসতা হয়েছে সুইডেনে।

এদিকে, জাপানি ট্যাংকার থেকে সাগরে বিপুল পরিমাণ তেল ছড়িয়ে পড়ার পর অন্তত ৪০টি ডলফিনের মৃত্যুর প্রতিবাদে ব্যাপক আন্দোলন করেছে মরিশাসের জনগণ।

news24bd.tvকরোনা নিয়ে কড়াকড়ি ও নিষেধাজ্ঞা জারি করার প্রতিবাদে শনিবার জার্মানির বিক্ষোভে যোগ দেন প্রায় ১৮ হাজার মানুষ। তবে সামাজিক দূরত্ব উপেক্ষা ও স্বাস্থ্যবিধি না মানার অপরাধে বিক্ষোভ মিছিল পন্ড করে দেয় স্থানীয় পুলিশ। বিক্ষোভ থেকে গ্রেপ্তার করা হয়েছে ৩শ জন।

একইধরনের আন্দোলন হয়েছে যুক্তরাজ্যের লন্ডনেও। এ ভাইরাসটি সম্পূর্ণ মিডিয়ার সৃষ্টি, যার পেছনে রয়েছে শীর্ষ ধনকুবের বিল গেটস, এছাড়াও মাস্ক মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। এমন অনেক দাবি তুলে ট্রাফালগায়ার স্কয়ারে বিক্ষোভে অংশ নিয়েছে ১০ হাজারের বেশি আন্দোলনকারী।

টানা কয়েক সপ্তাহ ধরেই করোনা মোকাবেলায় ব্যর্থ হওয়া ও দুর্নীতির অভিযোগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে বিক্ষোভ অব্যাহত রয়েছে দেশটিতে। বেলারুশে গেল কয়েক সপ্তাহ ধরে চলা নির্বাচন পরবর্তী বিক্ষোভের খবর আটকাতে দেশি-বিদেশী সাংবাদিকদের অনুমতিপত্র বাতিল করেছে দেশটির সরকার।

news24bd.tvএদিকে সুইডেনের মালমো শহরে শুক্রবার সন্ধ্যায় আল কোরআন পোড়ানোর প্রতিবাদে ব্যাপক ভাঙচুর-অগ্নিসংযোগ এবং পুলিশকে লক্ষ্য করে পাথর ছোঁড়ার ঘটনা ঘটেছে।

অন্যদিকে, মরিশাসে একটি জাপানি ট্যাংকার থেকে সাগরে বিপুল পরিমান তেল ছড়িয়ে পড়ার কারণে ডলফিন মৃত্যুর ঘটনায় শনিবার দেশটির রাজধানী পোর্ট লুইতে বিক্ষোভ করেছে কয়েক হাজার প্রতিবাদকারী। এ ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি জানিয়েছেন পরিবেশবাদীরা।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ

সম্পর্কিত খবর