নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণ: পাইপ লাইনের ত্রুটি খুঁজতে মাটি খুঁড়ছে তিতাস

নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণ: পাইপ লাইনের ত্রুটি খুঁজতে মাটি খুঁড়ছে তিতাস

নিজস্ব প্রতিবেদক

নারায়ণগঞ্জ শহরের পশ্চিম তল্লা বায়তুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় গ্যাসের পাইপ লাইনের ত্রুটি খুঁজে বের করতে মাটি খোঁড়া শুরু করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ।  

সোমবার (৭ সেপ্টেম্বর) সকাল থেকে মাটি খোঁড়ার কাজ শুরু হয়।  

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড নারায়ণগঞ্জ অফিসের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) মফিজুল ইসলাম বলেন, মাটি খোঁড়ার কাজ শুরু হয়েছে। তিতাসের নিযুক্ত অর্ধশতাধিক শ্রমিক কাজ করছেন।

তিতাসের কোনো পুরোনো পাইপলাইন আছে কিনা, সেটি খতিয়ে দেখা হচ্ছে।

news24bd.tv

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, তিতাসের মূল পাইপলাইনগুলো বের করার চেষ্টা চলছে। মূল পাইপলাইন বের করা হলে সেখান থেকে কোনো শাখা লাইন গেছে কিনা, সেটি জানা যাবে। মসজিদের নিচে পুরোনো কোনো পাইপলাইন আছে কিনা সেটিও খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে বিস্ফোরণের ঘটনার পর থেকে পশ্চিম তল্লা ও আশপাশের এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন ওই এলাকার বাসিন্দারা। তাদের লাকড়ি দিয়ে মাটির চুলায়, কেরোসিনের স্টোভ ও গ্যাস সিলিন্ডার ব্যবহার করে রান্নার কাজ সারতে হচ্ছে। অনেকে আবার বাধ্য হয়ে হোটেল থেকে খাবার কিনে খাচ্ছেন।

news24bd.tv

শনিবার বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বিস্ফোরণস্থল পরিদর্শন করেন। তিনি গ্যাসের লিকেজের বিষয়ে মসজিদ কমিটি ও এলাকাবাসীর অভিযোগ খতিয়ে দেখতে তিতাস গ্যাস কর্তৃপক্ষকে মাটি খুঁড়ে দেখার নির্দেশ দেন।

এর আগে শুক্রবার (৪ সেপ্টেম্বর) রাত পৌনে ৯টায় নারায়ণগঞ্জের ফতুল্লার পশ্চিমতল্লা এলাকার বাইতুস সালাত জামে মসজিদে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। এরপর দগ্ধ ৩৭ জনকে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক ইনস্টিটিউটে ভর্তি করা হয়।   

হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এরমধ্যে ২৬ জনের মৃত্যু হয়েছে। বাকি মুসল্লিদের অবস্থাও আশঙ্কাজনক।


আরও পড়ুন: নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ২৬


 

নিউজ টোয়েন্টিফোর/নাজিম