আবারো লকডাউনে যাচ্ছে ইসরায়েল

আবারো লকডাউনে যাচ্ছে ইসরায়েল

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় ইসরায়েলে দ্বিতীয় দফায় তিন সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে।   বিশ্বের প্রথম দেশ হিসেবে দ্বিতীয় দফায় লকডাউন ঘোষণা করেছে ইসরায়েল সরকার।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর প্রকাশ করেছে।  

খবরে বলা হয়, আগামী শুক্রবার (১৮ সেপ্টেম্বর) থেকে এটি শুরু হবে।

এদিন থেকে ইহুদিদের নববর্ষ উৎসব ‘রশ হাশানাহ’ শুরু। এ উৎসব চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত।


আরও পড়ুন: কৃষ্ণসাগরে দ্বিতীয় অনুসন্ধান জাহাজ পাঠাচ্ছে তুরস্ক


৯০ লাখ মানুষের দেশ ইসরায়েলে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক গড়ে তিন হাজার করে করোনাভাইরাস আক্রান্ত নতুন রোগী শনাক্ত হচ্ছে।

রোববার (১৩ সেপ্টেম্বর) টেলিভিশনে দেয়া এক ভাষণে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু বলেন, দেশে করোনা শনাক্তের হার বেড়েছে।

সম্প্রতি প্রতিদিন ৪ হাজার করে করোনা রোগী শনাক্ত হচ্ছে। এ কারণে স্কুল-কলেজ ও শপিং সেন্টার বন্ধসহ বেশ কয়েকটি নির্দেশনা দিয়ে তিন সপ্তাহের জন্য লকডাউন করা হবে।

এদিকে দ্বিতীয় দফা লকডাউন আরোপের প্রতিবাদে পদত্যাগ করেছেন দেশটির আবাসনমন্ত্রী ইয়াকোভ লিৎজমান। তার বক্তব্য, আবার বিধিনিষেধ আরোপ করা হলে ইহুদিরা ‍তাদের আসন্ন ধর্মীয় উৎসব উদযাপন করতে পারবে না।

নববর্ষ পালন ছাড়াও আগামী ২৭ সেপ্টেম্বর ইহুদি ধর্মালম্বীরা তাদের সবচেয়ে পবিত্র দিন ‘ইওম কিপুর’ পালন করবে। এ কারণে পদত্যাগের ঘোষণা দেয়ার পাশপাশি দল নিয়ে সরকারি জোট থেকে বেরিয়ে যাওয়ার হুমকিও দিয়েছেন লিৎজমান।

করোনাভাইরাসের কারণে গত মার্চের শেষ থেকে মে মাসের শুরু পর্যন্ত প্রথম দফা লকডাউন ছিল ইসরায়েল। দেশটিতে এ পর্যন্ত ১ লাখ ৫৫ হাজার ৬০৪ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এতে মোট মৃত্যু হয়েছে ১ হাজার ১১৯ জনের।

নিউজ টোয়েন্টিফোর/নাজিম

এই রকম আরও টপিক